মহামারির মধ্যে ঢাবির উন্নয়ন ফি প্রত্যাহারের আহ্বান ছাত্রলীগের

মহামারির মধ্যে ঢাবির উন্নয়ন ফি প্রত্যাহারের আহ্বান ছাত্রলীগের
ছবি: সংগৃহীত

করোনা মহামারির কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এমন পরিস্থিতিতে অনেক শিক্ষার্থীই আর্থিক সঙ্কটে রয়েছে। এসব শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে চলতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ফি প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর দেয়া এক স্মারকলিপিতে এ আহ্বান জানানো হয়।

চলতি বছর উন্নয়ন ফি যৌক্তিক নয় জানিয়ে উপাচার্য বরাবর দেয়া স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ, ইন্সটিটিউট, অনুষদে পৃথকভাবে বার্ষিক সেমিস্টার ভিত্তিতে উন্নয়ন ফি গ্রহণ করা হয় যা বিভিন্ন রকম সহ-পাঠ্য কার্যক্রম ও আনুষঙ্গিক খাতে ব্যয় করা হয়ে থাকে। আমরা মনে করি, বিদ্যমান বাস্তবতা ও শিক্ষার্থীদের চলমান সঙ্কটের আলোকে চলতি শিক্ষাবর্ষে উন্নয়ন ফি গ্রহণ শিক্ষার্থী স্বার্থের পরিপন্থী। পাশাপাশি মহামারি করোনাকালীন সময়ে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে সহ-পাঠ্য কার্যক্রম পরিচালনা সম্ভবপর না হওয়ায় এ বছর উন্নয়ন ফি গ্রহণ কোনভাবেই যৌক্তিক নয়।

এসময় ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে তিনটি দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো- চলতি শিক্ষাবর্ষে উন্নয়ন ফি সম্পূর্ণ প্রত্যাহার করা, উন্নয়ন ফি গ্রহণ সংক্রান্ত পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন করা, নীতিমালা প্রণয়নের পূর্ব পর্যন্ত আগামী বছর থেকে উন্নয়ন ফি ৫০% কমিয়ে আনা। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত