শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি: জবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার 

আপডেট : ২৭ অক্টোবর ২০২০, ০০:৩৫

ফেসবুকে ইসলাম ধর্ম ও মহানবী হযরত মুহাম্মদ (স.) সম্পর্কে কটূক্তি করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তিথী সরকারকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার(২৬ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক আদেশে এ বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা হয়।

আদেশে বলা হয়, আপনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলাম ধর্মের মহানবী হযরত মুহাম্মদ (স.) সম্পর্কে কটূক্তি করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় আপনাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন -২০০৫ এর ধারা ১১ (১০) এর উপাচার্য মহোদয়ের ক্ষমতাবলে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে আপনাকে বিশ্ববিদ্যালয় থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে বহিষ্কার করা হলো। আপনাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তা লিখিতভাবে আগামী ১০ (দশ) দিনের মধ্যে রেজিস্ট্রার দফতর বরাবর জানানোর জন্য আদিষ্ট হয়ে নির্দেশ প্রদান করা হলো।

অভিযুক্ত তিথী সরকার বাংলাদেশ ছাত্র অধিকার, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক ও বিশ্ব হিন্দু সংগ্রাম কমিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ইতিমধ্যে তিথী সরকারকে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার পদ থেকেও বহিষ্কার করা হয়েছে।

এদিকে গত ২৪ অক্টোবর তিথি সরকারকে ৭২ ঘণ্টার মধ্যে স্থায়ী বহিষ্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠন মিলে বিক্ষোভ মিছিল করে। এই দাবির ৭২ ঘণ্টার পূর্বেই বিশ্ববিদ্যালয় প্রশাসন তিথি সরকারকে সাময়িক বহিষ্কার করলো বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ইত্তেফাক/এমআর