আরবী ভাষা দিবসে রচনা প্রতিযোগিতা করবে ঢাবির এ্যারাবিক সেন্টার

আরবী ভাষা দিবসে রচনা প্রতিযোগিতা করবে ঢাবির এ্যারাবিক সেন্টার
ছবি: সংগৃহীত

বিশ্ব আরবী ভাষা দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের গবেষণা কেন্দ্র সেন্টার ফর এ্যারাবিক টিচিং, ট্রেনিং এন্ড রিসার্চ সেন্টারের (সিএটিটিআর) উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এ্যারাবিক সেন্টারের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতি বছর ১৮ই ডিসেম্বর বিশ্ব আরবি ভাষা দিবস পালন করা হয়ে থাকে। ২০১০ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৩১৯০ নং সিদ্ধান্ত অনুযায়ী এই দিনে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ১৯৭৩ সালের একই দিনে জাতিসংঘের আনুষ্ঠানিক ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক কার্যক্রম সমূহের ব্যবহারিক ভাষা হিসেবে গৃহীত হয় এ ভাষাটি। যা সৌদি আরব ও মস্কো সরকারের 'ইউনেস্কোর ১৯০ তম কার্যকরী নির্বাহী অধিবেশন' এ প্রস্তাবের পর গৃহীত হয় ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বরাবরের মত ‘আরবী রচনা প্রতিযোগিতা-২০২০’ এর জন্য দুটি গ্রুপে রচনা আহ্বান করা হয়েছে। স্নাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ‘ক’ গ্রুপ। আর স্নাতকোত্তর তথা মাস্টার্স শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ‘খ’ গ্রুপ।

রচনা প্রতিযোগিতাকে ক ও খ দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘ক’ গ্রুপে স্নাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীরা ২৫০০ শব্দের মধ্যে আরবীতে রচনা লিখতে হবে। রচনার বিষয় হচ্ছে- 'আল-কুরআনের দৃষ্টিতে মাতৃভাষা ও আমাদের ভাষা আন্দোলন।' অন্যদিকে ‘খ’ গ্রুপে স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা ৩০০০ শব্দের মধ্যে আরবীতে রচনা লিখতে হবে। বিষয়বস্তু হচ্ছে- 'বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও বঙ্গবন্ধু (ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ)।'

প্রতিযোগীদের রচনা পাঠানোর ঠিকানা:

'অধ্যাপক ড. মোহাম্মদ ইউছুফ,

পরিচালক, সেন্টার ফর এ্যারাবিক টিচিং, ট্রেনিং এন্ড রিসার্চ (সিএটিটিআর),

আরবী বিভাগ, কলাভবন (৪র্থ তলা),

ঢাকা বিশ্ববিদ্যালয়।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত