বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উখিয়ায় প্রাথমিকের ৫ হাজার শিক্ষার্থী উপবৃত্তি বঞ্চিত!

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২১, ০৩:৩৩

জন্ম নিবন্ধন ও সার্ভার সমস্যার কারণে উখিয়ার ৭৮টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৫ হাজার শিক্ষার্থী উপবৃত্তির টাকা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সার্ভার জটিলতায় বিভিন্ন ইউনিয়ন পরিষদে জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ থাকায় এমন ঘটনা ঘটছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষকরা। ভোগান্তি ও সমস্যা নিরসনে উপবৃত্তির টাকা প্রাপ্তি নিশ্চিত করতে শিশু শিক্ষার্থীদের সহজ শর্তে জন্ম নিবন্ধনের আওতায় আনার দাবি জানিয়েছেন অভিভাবক মহল।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জন্ম নিবন্ধন সমস্যা সমাধানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত ১০ জানুয়ারি বেঁধে দিলেও নির্দিষ্ট সময় শেষে প্রথম দফায় ১৭ জানুয়ারি পর্যন্ত ও দ্বিতীয় দফায় ২৫ জানুয়ারি পর্যন্ত পুনঃসময়সীমা বৃদ্ধি করে। কিন্তু দুদফা সময় বাড়িয়েও নিবন্ধন কার্যক্রম সম্পন্ন না হওয়ায় প্রায় ৫ হাজার শিক্ষার্থী উপবৃত্তি বঞ্চিত হচ্ছে। এ ঘটনায় উপবৃত্তি বঞ্চিত শিক্ষার্থীদের অভিভাবক মহলে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয়েছে।

শিক্ষার্থীর অভিভাবক উখিয়া সদর এলাকার শামশুল আলম ও হরিণমারা গ্রামের গিয়াস উদ্দিন জানান, আগে উপবৃত্তির টাকা পেতে কোনো প্রকার ঝক্কি জামেলা পোহাতে হয়নি। কিন্তু এবার জন্ম নিবন্ধন বাধ্যতামূলক হওয়ায় শিক্ষার্থীদের ভোগান্তির শেষ নেই। আগে যেসব অভিভাবকরা জন্ম নিবন্ধন করেনি তাদেরও জন্ম নিবন্ধন করতে হচ্ছে। এতে আরও জটিলতার সৃষ্টি হয়েছে।

এক ছাত্রীর অভিভাবক নুরুন্নবী জানান, নিবন্ধনের কারণে উপবৃত্তি না পেলে প্রাথমিক শিক্ষাক্ষেত্রে বিরূপ প্রভাব পড়তে পারে। তাই বিকল্প যে কোনো উপায়ে উপবৃত্তি পাওয়ার ব্যবস্থা করার দাবি জানান অভিভাবকরা। উখিয়া প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এস এম কামাল উদ্দিন জানান, জন্ম নিবন্ধন না থাকায় অনেক শিশু শিক্ষার্থী উপবৃত্তির টাকা থেকে বঞ্চিত হচ্ছে।

করইবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জানে আলম জানান, প্রত্যন্ত অঞ্চলের অনেক অভিভাবক ও শিক্ষার্থী বিষয়টি না জানার কারণে জন্মনিবন্ধন করেননি। এ অবস্থায় অভিভাবকরা জন্ম নিবন্ধন সম্পন্ন করতে সংশ্লিষ্টদের দুয়ারে দুয়ারে যাচ্ছেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার ধর জানায়, এ উপজেলায় ৭৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থী অধ্যয়নরত। হঠাৎ করে উপবৃত্তি প্রদানের ক্ষেত্রে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করায় আনুমানিক ৫ হাজার শিক্ষার্থী উপবৃত্তির টাকা প্রাপ্তি থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে ছাত্রছাত্রী অভিভাবকের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

ইত্তেফাক/এমআর