শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রের মাইক্রো স্কলারশিপ গ্র্যাজুয়েশন পেলেন ৪০ তরুণ

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২১, ০০:৫০

মার্কিন দূতাবাস আয়োজিত ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন হয়েছে। এতে বাংলাদেশী ৪০ তরুণ শিক্ষার্থী গ্রাজুয়েট প্রাপ্ত হয়।  

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার এক ভার্চুয়াল অনুষ্ঠানে ৪০ তরুণকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির প্রাক্কালে আমাদের ক্রমবর্ধমান আন্তঃ সংযুক্ত বিশ্ব গড়ে তোলার ক্ষেত্রে আপনাদের মতো তারুণ্যের শক্তিকে স্বীকৃতি দেওয়ার এরচেয়ে ভালো সময় আর হতে পারে না।

ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রামটি দুই বছর মেয়াদী ইন্টার‍্যাক্টিভ কর্মসূচি। এই কর্মসূচির মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে থাকা ১৩ থেকে ২০ বছর বয়সী শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শেখানোর পাশাপাশি আমেরিকান সংস্কৃতি ও নেতৃত্ব দেয়ার দক্ষতার ভিত্তি গড়ে দেয়া হয়। এর ফলে শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষা গ্রহণ ও কাজের সুযোগ পাওয়ার ক্ষেত্রে নিজেকে আরো বেশি যোগ্য করে তুলতে পারে। 

বর্তমানে মোট ১৩২ জন শিক্ষার্থী ঢাকা, রাজশাহী, সিলেট ও চট্টগ্রামে অ্যাক্সেস প্রোগ্রামে ভর্তি রয়েছে। এই বছর আরো ২০০ জন শিক্ষার্থী এই প্রোগ্রামে ভর্তি হবে। ২০০৪ সালে শুরু হওয়া এই প্রোগ্রাম থেকে ইতোমধ্যে ১,২০০’র বেশি বাংলাদেশী শিক্ষার্থী সফলভাবে গ্রাজুয়েট প্রাপ্ত হয়েছে। 

মার্কিন দূতাবাস আয়োজিত এই কার্যক্রমে ঢাকা অঞ্চলের বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এটাই প্রথম ব্যাচ। দূতাবাসের পক্ষে অ্যাক্সেস প্রোগ্রাম বাস্তবায়ন করছে গ্লোবাল এডুকেটরস ইনিশিয়েটিভ ফর সাসটেইনেবল ট্রান্সফরমেশন (জিইআইএসটি) ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন।

ইত্তেফাক/এসসিএস