ছবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ছবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি: আবদুল গনি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। রাজধানী ঢাকাসহ, চট্টগ্রাম, রাজশাহী ও বরিশালে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

পরীক্ষা স্থগিত করার প্রতিবাদে বিক্ষোভের চেষ্টাকালে রাজধানীর শাহবাগ মোড় থেকে ১০ জনকে আটক করা হয়েছে। রাজধানীর শাহবাগ থানা পুলিশ তাদের আটক করে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা জোনের উপকমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান, ‘অনলাইন মেসেজের মাধ্যমে আমরা জেনেছি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেসকল কলেজগুলো আছে সে কলেজগুলোর শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নিয়ে শাহবাগ মোড় অচল করে দেবে। শাহবাগ চত্বরে অনেক হাসপাতাল রয়েছে। জনজীবনের দুর্ভোগ এড়াতে এ রাস্তা যাতে নির্বিঘ্ন থাকে তাই আমরা সবাইকে মেসেজ দিচ্ছি, এখানে যেন কেউ জড়ো না হয়। যদি তাদের যথাযথ কর্তৃপক্ষের কাছে মেসেজ দেওয়ার মতো কিছু থাকে, তারা প্রেসক্লাবে গিয়ে জড়ো হতে পারে।’

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার, হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে চলমান ও ঘোষিত পরীক্ষাসমূহ শর্তসাপেক্ষে নেওয়ার সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষা স্থগিত করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান করছেন শিক্ষার্থীরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত অনার্স চতুর্থ বর্ষের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষাসহ সকল বর্ষের পরীক্ষা গ্রহণের দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে সরকারি ব্রজমোহন কলেজের (বিএম) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ব্রজমোহন কলেজের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে তারা।

হোম ইকোনমিক্সের শিক্ষার্থীরাও আন্দোলনে একাত্মতা প্রকাশ করেছেন।

শাহবাগ থানার সামনে সতর্ক অবস্থানে পুলিশ।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x