ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার
ছবি: সংগৃহীত।

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, জালিয়াতি ও পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৬৩ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে প্রশ্নফাঁস ও জালিয়াতির দায়ে ৭ জন, বেশ কিছু অভিযোগে আরো ৫ জন ও অভ্যন্তরীণ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৫১ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম সিন্ডিকেট এ সিদ্ধান্ত নেয়। গত রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সিন্ডিকেটের সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ সভায় সভাপতিত্ব করেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের করা সুপারিশ অনুযায়ী এসব সিদ্ধান্ত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের (ডিবি) সদস্য সচিব এ কে এম গোলাম রব্বানী বলেন, ডিবির সুপারিশের ভিত্তিতে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের সাতজন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করেছে সিন্ডিকেট। একই অভিযোগে আরও দুজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে তাদের কারণ দর্শানোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া অভ্যন্তরীণ বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৫১ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। বিভিন্ন অভিযোগে সাত কলেজের পাঁচ শিক্ষার্থীকেও স্থায়ী বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিটাল জালিয়াতি ও অবৈধ পন্থায় ভর্তিসহ বিভিন্ন অভিযোগ প্রমাণিত হওয়ায় ১২জন শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৫১ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

আগে দুই দফায় আজীবন বহিষ্কৃত ৭৮ জন, এবারের বহিষ্কার হওয়া ৭ জন এবং কারণ দর্শানোর নোটিশ পাওয়া ২ জন। এই ৮৭ জনের প্রত্যেকেই পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) করা মামলার আসামি।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x