শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পরীক্ষা দুই ধাপে, বুয়েটে ভর্তি আবেদন ১৫ এপ্রিল

আপডেট : ১০ এপ্রিল ২০২১, ২১:৫১

আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া। 

ওইদিন সকাল ১০ টা থেকে শুরু করে আবেদন প্রক্রিয়া চলবে ২৪ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত। অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। শনিবার (১০ এপ্রিল) এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বুয়েট কর্তৃপক্ষ।  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার ভর্তি কার্যক্রম কোভিড ১৯ মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হবে। 
 
আবেদনকারীকে দেশের যে কোনও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ- ৪.০০ এবং এইচএসসিতে জিপিএ-৫.০০ পেতে হবে। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়নে ৩০০ নম্বরের মধ্যে পেতে হবে ২৭০ নম্বর। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রেও পেতে হবে সমমানের গ্রেড/নম্বর। 

প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ ‘ক’ গ্রুপের (প্রকৌশল ও বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ) জন্য ১ হাজার টাকা এবং ‘খ’ গ্রুপের (প্রকৌশল ও বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ ও স্থাপত্য বিভাগে) জন্য ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে শিক্ষার্থীদের।

চার শিফটে ১০০ নম্বরের ঘণ্টাব্যাপী এমসিকিউ টাইপ প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩১ মে ও ১ জুন।পরবর্তীতে ৫ জুন মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রকাশ করা হবে যোগ্য আবেদনকারীদের নামের তালিকা। মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ জুন। এরপর আগামী ১ জুলাই নির্বাচিত ও অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করবে বুয়েট কর্তৃপক্ষ।

ইত্তেফাক/এনএ