ঢাবিতে বিনা অনুমতিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের চেষ্টা, প্রশাসনের বাধা

ঢাবিতে বিনা অনুমতিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের চেষ্টা, প্রশাসনের বাধা
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি ছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের চেষ্টা করেছিল একটি সংগঠন। সোমবার (১২ এপ্রিল) ‍দুপুরে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ নামের ওই সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্ত্বর এলাকায় ভাস্কর্য স্থাপনের চেষ্টা চালায়।

তবে অনুমতি না নেওয়া ও বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের জন্য উপযুক্ত স্থান না হওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও শাহবাগ থানা পুলিশ এসে সেটিকে সরিয়ে নিয়ে যায়।

প্রত্যক্ষদর্শী প্রক্টরিয়াল টিমের একজন জানান, সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্ত্বর এলাকায় একটি জটলা তৈরি করে কিছু একটা করছিলেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা প্রক্টরিয়াল টিম জটলার কারণ জানতে চাইলে, মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা খাবারের অনুষ্ঠান হবে বলে জানান। কিন্তু পরবর্তীতে সেখানে এসে দেখতে পান বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হচ্ছে। এসময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে ভাস্কর্য তৈরিতে বাঁধা দেয় তারা। এসময় রমনা জোনের এডিসি হারুন অর রশীদ, শাহবাগ থানার ওসি মামুন উর রশীদ ও বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিম উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আব্দুর রহিম বলেন, বঙ্গবন্ধু আমাদের জাতির পিতা মর্যাদার সর্বোচ্চ প্রতীক। বঙ্গবন্ধুর ভাস্কর্য যেনতেন ভাবে স্থাপনে করা যায় না। ঢাকা বিশ্ববিদ্যালয় এটি স্থাপন করতে হলে যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয়ের সিনেট-সিন্ডিকেট আছে, সরকারি কর্তৃপক্ষের অনুমোদনের দরকার আছে। তারা কয়েকজন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ না করে গোপনে এখানে ভাস্কর্য স্থাপনের চেষ্টা করলে আমরা তাদের বিরত থাকতে অনুরোধ করি।

এ বিষয়ে মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, আমরা এর আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভাস্কর্য স্থাপনের চেষ্টা করেছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের বাঁধার ‍মুখে সেটি আর করা সম্ভব হয়নি। তারা আমাদের আশ্বাস দিয়েছিলো। কিন্তু সে আশ্বাসের বাস্তবায়ন তারা করেনি।

এ ঘটনার ক্ষোভ জানিয়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। পদত্যাগের বিষয়ে সাধারণ সম্পাদক আল মামুন বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করতে না দেয়ায় রাগ ও অভিমানে তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

এর আগে গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ভাস্কর্য স্থাপন করতে চায় মুক্তিযুদ্ধ মঞ্চ। সেখানে প্রশাসন বাধা দিলে ১৭ মার্চের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের আল্টিমেটাম দেয় মুক্তিযুদ্ধ মঞ্চ।

ইত্তেফাক/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x