ঢাবি থেকে শিক্ষার্থী গ্রেফতার নিয়ে প্রতিক্রিয়া, নিয়ম কী বলে?

ঢাবি থেকে শিক্ষার্থী গ্রেফতার নিয়ে প্রতিক্রিয়া, নিয়ম কী বলে?
ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

ঢাকা মেডিক্যাল কলেজের সামনের এলাকা থেকে পুলিশের কাছ থেকে আসামি ছিনিয়ে নেওয়ার অভিযোগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সামনে থেকে গ্রেফতার করা হয় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আখতার হোসেনকে। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি টিএসসি এলাকা থেকে গ্রেফতার করা হয় ছাত্রদলের ৩ নেতাকে। রাজধানীর প্রেস ক্লাবের সামনে পুলিশের দায়িত্বে বাধা দেওয়ার অভিযোগে এ তিনজনকে গ্রেফতার করা হয়। এদের সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এ দুইটি ঘটনার পর ক্যাম্পাস থেকে শিক্ষার্থী গ্রেফতারের ঘটনা নিয়ে প্রশ্ন তুলেছে স্বয়ং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই। দায় দিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে।

শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিক্ষার্থী গ্রেফতারের নজির নেই। কিন্তু বর্তমান প্রশাসনের সময় এ ধরনের ঘটনা অহরহই ঘটছে।

শুধু এ দুটি ঘটনা নয়, গত কয়েক বছর ধরেই বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন কারণে শিক্ষার্থী গ্রেফতারের, আটক কিংবা তুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে অনেক। ক্যাম্পাস এলাকা থেকে শিক্ষার্থীদের গ্রেফতার নিয়ে প্রশ্ন তুলেছে শিক্ষার্থীরা।

প্রকৃত ঘটনা আসলে কি? বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিক্ষার্থী গ্রেফতারে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর কোনো বাধা আছে কিনা এ বিষয়ে কথা হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রক্টর এবং উপাচার্যের সাথে। তাদের সকলেই জানান, শিক্ষার্থীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে প্রশাসনকে জানানোর কোনো ধরনের লিখিত নিয়ম বা আইনগত বাধ্যবাধকতা নেই। তবে বিশ্ববিদ্যালয়কে অবহিত করে কারো বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ একটি রেওয়াজ হিসেবে প্রচলিত।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আমাদের নির্দেশনা রয়েছে, কোনো নিরপরাধ শিক্ষার্থীকে যাতে কোনোভাবে হয়রানি করা না হয়। আর তাছাড়া আইন তার নিজস্ব গতিতে চলে। এখানে বাধা দেওয়ার ক্ষমতা রাখে না।

বিশ্ববিদ্যালয়ের সাবেক ৪ জন প্রক্টরের সাথে কথা হয় প্রতিবেদকের। নাম প্রকাশে অনিচ্ছুক প্রক্টররা জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো শিক্ষার্থীকে গ্রেফতারের সময় বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে অনুমতি চাইতো। এটা রেওয়াজ হয়ে আসছিলো। সাধারণত শিক্ষা-প্রতিষ্ঠান থেকে কারো বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে কর্তৃপক্ষের অনুমতি নেওয়া রেওয়াজ হিসেবে প্রচলিত আছে। এটা শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, সব শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য। কারণ শিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসন শিক্ষার্থীদের অভিভাবক। অভিভাবকের অনুমতি ছাড়া গ্রেফতার কাম্য নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক প্রক্টর বলেন, শিক্ষার্থী থাকাকালীন সময়ে ছাত্রদের বয়স থাকে খুব কম। তারা কিছু ভুল করে ফেলে। এসব ভুল ক্ষমার চোখে দেখতে হয়। এর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই ছাত্রদের পক্ষ নিয়েই কথা বলতে হয়। কিন্তু কথায় কথায় থানায় সোপর্দ করা ভালো কোনো লক্ষণ নয়। একজন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা হলে, তার বোঝা ওই শিক্ষার্থীকে দীর্ঘদিন বহন করতে হয়। এর জন্য চাকরির বাজারেও হয়রানির শিকার হতে হয় তাদের।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল বলেন, আমার জানামতে, শিক্ষার্থী গ্রেফতারের ক্ষেত্রে সেভাবে লিখিত কোনো নিয়ম বা আইন নেই। কিন্তু ক্যাম্পাস এলাকা থেকে শিক্ষার্থী গ্রেফতারের বিষয়ে প্রশাসনকে জানানো একটি রেওয়াজ হিসেবে প্রচলিত হয়ে আসছে।

শিক্ষার্থীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভূমিকা কি হয় এমন প্রশ্নে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. আব্দুর রহিম বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের গ্রেফতারের ঘটনা কয়েকদিনের নয়। এর আগেও গ্রেফতার হতো। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে কিছু সন্ত্রাসীকে ঘোষণা দিয়ে গ্রেফতার করা সম্ভব হতো না। সেজন্য গোপন সূত্রের ভিত্তিতে তাদের আটক বা গ্রেফতার করতে হয়। তখনতো আর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রশাসনকে জানাবে না। অবশ্য কাউকে গ্রেফতারের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন তাৎক্ষণিক খোঁজ নেয়। গুরুতর কোন অপরাধ না করলে মুচলেকা দিয়ে প্রশাসন নিজ দায়িত্বে তাকে ছাড়িয়ে আনে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করতে আমাদের আগে জানানো হয়। রাষ্ট্রীয় আইন-কানুনের বিষয়ে যদি কোন অভিযোগ থাকে আমরা জিজ্ঞাসাবাদের অনুমতি দেই। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আমাদের নির্দেশনা থাকে, কোন সাধারণ শিক্ষার্থী যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হয়।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x