বিনামূল্যে মুঠোফোনে মানসিক স্বাস্থ্যসেবা দিচ্ছে ঢাবি

বিনামূল্যে মুঠোফোনে মানসিক স্বাস্থ্যসেবা দিচ্ছে ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় । ছবি: সংগৃহীত

দেশে চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে সর্বস্তরের মানুষকে বিনামূল্যে মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের পক্ষ থেকে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মানসিক সেবা প্রার্থী যে কেউ মুঠোফোনে যোগাযোগ করলে এ স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারবে। ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের পক্ষ থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের উদ্যোগে বর্তমান করোনা পরিস্থিতিতে প্রশিক্ষণরত চিকিৎসা মনোবিজ্ঞানীদের মাধ্যমে অনলাইনে (WhatsApp) বা মোবাইল ফোনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের উদ্যোগ নিয়েছে। প্রশিক্ষণরত চিকিৎসা মনোবিজ্ঞানীরা অভিজ্ঞ ক্লিনিক্যাল সাইকোলজিষ্টদের তত্ত্বাবধানে সাইকোথেরাপি প্রদান করবেন।

এতে বলা হয়, মোবাইল ফোনে সাইকোথেরাপি নিতে ক্লায়েন্টকেই ফোন করে সেশন নিতে হবে। চিকিৎসা সেবা নিতে আগ্রহী জনসাধারণ শুক্রবার ও শনিবার ব্যতীত বাকি দিনগুলোতে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে যোগাযোগ করতে হবে। আগ্রহীদের ০১৭৩১-৭০৯০৯৯ এ মোবাইল নাম্বারে যোগাযোগের জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সেবার বিষয়ে ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান মিসেস জোবেদা খাতুন ইত্তেফাককে বলেন, করোনাকালে সারাদেশে মানুষের মানসিক স্বাস্থ্য ভেঙে পড়েছে। এ মুহূর্তে তাদের মানসিক সেবা দেয়াটা খুবই গুরুত্বপূর্ণ। সেজন্য ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ এ উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি জানান, এর আগেও গতবারের সাধারণ ছুটির সময়ে বিভাগটির পক্ষ থেকে অনলাইনে মানসিক সেবা দেয়া হয়েছিল। পরবর্তীতে বিভাগের নাসিরুল্লাহ সাইকো থেরাপি সেন্টার ও বিভাগের এসেমেন্টের মাধ্যমে স্বল্পমূল্য মানসিক সেবা দেয়া হয়। এখন আবার লকডাউন দেয়ার কারণে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x