‘শিক্ষার্থীদের মনো-দৈহিক বিকাশে সহশিক্ষা গুরুত্বপূর্ণ’

‘শিক্ষার্থীদের মনো-দৈহিক বিকাশে সহশিক্ষা গুরুত্বপূর্ণ’
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: সংগৃহীত

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ৮ মে ডিআরএমসি ন্যাশনাল মেগা ফেস্টিভ্যাল-২০২১ অনুষ্ঠিত হয়েছে। কলেজের সহপাঠ্যক্রমিক ক্লাবসমূহ অনলাইনে দেশের বিভিন্ন স্বনামধন্য স্কুল-কলেজের শিক্ষার্থীদের সমন্বয়ে এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়।

৭ দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং বিশেষ অতিথি ছিলেন কলেজের বোর্ড অব গভর্নরস এর সভাপতি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ তাদের একাডেমিক ও সহশিক্ষামূলক বিভিন্ন কার্যক্রম নৈপুণ্যের সঙ্গে পালন করে দক্ষ ভবিষ্যৎ প্রজন্ম তৈরিতে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের মনো-দৈহিক বিকাশে সহশিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান এমন কার্যক্রমে এগিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অত্র কলেজের শিক্ষকদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ১৮টি ক্লাব ইতিপূর্বে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অসংখ্য পুরস্কার ও স্বীকৃতি অর্জন করেছে।

বিশেষ অতিথি মো. মাহবুব হোসেন বলেন, অনলাইন পাঠদানে অগ্রণী ভূমিকা পালন করছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এই কলেজ শুধু পুস্তক নির্ভর লেখাপড়াই নয় বরং জীবন ঘনিষ্ঠ শিক্ষার উপরও জোর দিয়ে থাকে।

কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ বলেন, ১৯৬০ সালের ৫ মে প্রতিষ্ঠা লাভের পর থেকেই এই কলেজের শিক্ষার্থীদের পাঠ্য বিষয়ের উপর শিক্ষাদানের পাশাপাশি সমান গুরুত্ব দিয়ে সহশিক্ষা কার্যক্রম পরিচালিত করে আসছে। ভবিষ্যৎ প্রজন্মকে শুধু গ্রন্থগত বিদ্যা নয়, নিজ নিজ প্রতিভা বিকাশের মাধ্যমে দেশ গঠনে কার্যকরী ভূমিকা রাখার উপযোগী করে প্রস্তুত করাই হচ্ছে উক্ত কলেজের প্রধান ব্রত।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x