২০২১ সালের এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি কানেক্টস প্রোগ্রাম ঘোষণা

আবেদন চলবে ২৪ মে থেকে ৫ জুলাই পর্যন্ত
২০২১ সালের এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি কানেক্টস প্রোগ্রাম ঘোষণা
ছবি: সংগৃহীত।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস বাংলাদেশী কিশোর-কিশোরীদের ২০২১ সালের এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি কানেক্টস প্রোগ্রামে অংশগ্রহণের আহ্বান জানিয়েছে। বিমান চলাচল, মহাকাশ বিদ্যা ও বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম) বিষয়ক বিভিন্ন কার্যক্রম-সমৃদ্ধ বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সাতটি কলেজ ও বিশ্ববিদ্যালয় বিশ্বের বিভিন্ন দেশের ১৫-থেকে ১৭ বছর বয়সীদের (কিছু স্কুল ১৫-১৮ বছর বয়সীদের গ্রহণ করে) জন্য তিন থেকে ছয় সপ্তাহব্যাপী কলেজপূর্ব শিক্ষামূলক কার্যক্রম আয়োজন করছে। এই আবেদনের সময়সীমা ২৪ মে থেকে ৫ জুলাই।

জানা যায়, তিন থেকে ছয় সপ্তাহব্যাপী এই কার্যক্রমের উদ্দেশ্য হলো ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে অধ্যয়নের ক্ষেত্রে ভালো অবস্থানে আছে এমন বিদেশী উচ্চ বিদ্যালয়ের ১৫ থেকে ১৭ বছর বয়সীদের (কিছু স্কুল ১৫-১৮ বছর বয়সীদের গ্রহণ করে) প্রস্তুত করা। এ কার্যক্রমের মাধ্যমে ইংরেজি ভাষা প্রশিক্ষণের পাশাপাশি স্নাতকপূর্ব শিক্ষার্থী হিসেবে যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাফল্য অর্জনের জন্য প্রয়োজনীয় দক্ষতা উন্নয়ন ত্বরান্বিত হবে।

অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কলেজ পর্যায়ের অ্যাকাডেমিক দক্ষতা অর্জনের পাশাপাশি যুক্তরাষ্ট্রের ভর্তি প্রক্রিয়া সম্পর্কে ধারণা লাভ করবে। তাছাড়া ভার্চুয়াল মাধ্যমে বিদেশের ও আমেরিকার বর্তমান শিক্ষার্থীদের সাথে সম্পৃক্ত হওয়ার মাধ্যমে তাদের জন্য যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা ব্যবস্থার শক্তি ও বৈচিত্র্য সম্পর্কে আরো ধারণা পাবার সুযোগ তৈরি হবে। অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো কলেজ প্রস্তুতি বিষয়ক মূল ও অভিন্ন কার্যক্রমের পাঠদানের পাশাপাশি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম), ব্যবসায়, ইংরেজি ভাষা শিক্ষা, প্রমিত পরীক্ষার প্রস্তুতি ও/বা অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে অ্যাকাডেমিক পাঠ্যসূচীতেও বিশেষ জোর দিতে পারে। এ কার্যক্রমের মধ্যে আরো রয়েছে শিক্ষার্থীদের জন্য অবারিত বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা লাভের জন্য ভার্চুয়াল মাধ্যমে উপযুক্ত পন্থায় বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পরিদর্শন। কার্যক্রমের মধ্যে আরো থাকতে পারে সংশ্লিষ্ট প্রদেশের বৃহৎ শিক্ষাপ্রতিষ্ঠান, ক্ষুদ্র ব্যক্তিমালিকানাধীন কলেজ, সংখ্যালঘুদের সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ও/বা স্থানীয় কলেজ পরিদর্শন।

এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি কানেক্টস হলো বিদেশী শিক্ষার্থীদের জন্য পরিচালিত ক্যাম্পাসভিত্তিক কলেজ প্রস্তুতি কার্যক্রম- এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি’র একটি ভার্চুয়াল কার্যক্রম মডেল। স্বল্পমেয়াদী এই অ্যাকাডেমিক বিকাশ কার্যক্রমে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় যোগাযোগের ক্ষেত্রে মধ্যম বা উচ্চ পারদর্শিতা থাকতে হবে।

কার্যক্রমে অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের প্রতিটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য আগামী ২৪ মে থেকে ০৫ জুলাই ২০২১ পর্যন্ত পৃথক সময়সীমা রয়েছে। মনে রাখবেন, কিছু আয়োজক শিক্ষা-প্রতিষ্ঠান বৃত্তি প্রদান করে, তবে আর্থিক সহায়তার জন্য আবেদনকারীকে ভিন্ন সময়সীমা মেনে আবেদন করতে হবে। এ ধরনের প্রতিটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট (সংযুক্ত) দেখুন এবং প্রতিটি স্কুলের আবেদন ও শেষ তারিখ সংক্রান্ত শর্তাবলী ভালোভাবে খেয়াল করুন। এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি’র ওয়েবসাইটে এ বিষয়ে আরো তথ্য পাওয়া যাবে: http://www.edusaacademy.org.

বিদেশে শিক্ষাগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা এখনকার দিনের বিশ্বায়িত অর্থনীতির জন্য প্রস্তুত হতে পারে এবং যুক্তরাষ্ট্র ও সারা বিশ্বের মানুষ ও জনসম্প্রদায়ের সাথে সম্পর্ক গড়ে তুলতে পারে যা বৈশ্বিক চ্যালেঞ্জ নিরসনের জন্য আবশ্যক। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট’র এডুকেশন-ইউএসএ পরামর্শক নেটওয়ার্কে রয়েছে সারা বিশ্বের ১৭৫টিরও বেশি দেশ ও বিশেষ ভূখণ্ডের ৪৩০টিরও বেশি পরামর্শ কেন্দ্র যারা যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা বিষয়ে সঠিক, হালনাগাদ ও পূর্ণাঙ্গ তথ্য সরবরাহ করে। বাংলাদেশে এডুকেশন-ইউএসএ পরামর্শ সেবা পাওয়া যাবে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ঢাকার ধানমন্ডিস্থ এডওয়ার্ড এম কেনেডি (ইএমকে) সেন্টার এবং চট্টগ্রাম ও খুলনার আমেরিকান কর্নার থেকে; এবং দূরস্থিত পদ্ধতিতে রাজশাহী ও সিলেটের আমেরিকান কর্নার থেকে।

এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি’র ফেসবুক ও টুইটারে আলাপগুলো লক্ষ্য করুন। এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি’র শিক্ষা কার্যক্রম/সুযোগ সম্পর্কিত সাধারণ তথ্যের জন্য এড-ইউএসএ বাংলাদেশ অফিসের সাথে যোগাযোগ করুন: [email protected]

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x