ইবির বন্ধ ক্যাম্পাসে ফিরছেন শিক্ষার্থীরা

ইবির বন্ধ ক্যাম্পাসে ফিরছেন শিক্ষার্থীরা
[ছবি: ইত্তেফাক]

করোনা প্রেক্ষাপটে প্রায় ১৫ মাস ধরে বন্ধ রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। অনলাইন পাঠদান চালু থাকলেও ইন্টারনেটের ধীরগতি ও ক্রয়ের সামর্থ্য না থাকায় অনেক শিক্ষার্থী এতে নিয়মিত অংশ নিতে পারছে না। পরিবার থেকেও তেমন আর্থিক সহায়তা পাচ্ছেন না।

এমন পরিস্থিতিতে করোনা উপেক্ষা করেই ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল বন্ধ থাকায় নিরাপত্তাহীনতা ও ঝুঁকি নিয়ে ক্যাম্পাসের আশেপাশে এবং কুষ্টিয়া-ঝিনাইদহ শহরের বিভিন্ন মেসে অবস্থান করছেন তারা।

ইবিতে ক্যাম্পাস খোলার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি 

ইবিতে ক্যাম্পাস খোলার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচিতে স্বাক্ষর করছে সাধারণ শিক্ষার্থীরা [ফাইল ছবি]

জানা যায়, এসকল শিক্ষার্থীদের অধিকাংশই টিউশনি ও ছোটোখাটো চাকরি করে পড়াশোনার খরচ জোগান। অনেকে বাবা-মাকেও সাহায্য করে থাকেন। আর্থিক সঙ্কট নিরসনের পাশাপাশি পড়াশোনার ক্ষতি পুষিয়ে স্থগিত ও চূড়ান্ত পরীক্ষার প্রস্তুতি নিতে তারা ক্যাম্পাস মুখী হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী শামিম (ছদ্মনাম) বলেন, আর্থিক টানাপোড়নে লকডাউন সত্ত্বেও কুষ্টিয়া চলে এসেছি। দিনে নিজের পড়াশোনা গুছিয়ে রাতে টিউশনি করাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন এ বিষয়ে দৈনিক ইত্তেফাককে বলেন, পরীক্ষার বিষয়ে কর্তৃপক্ষ এখনো কোনো নির্দেশনা দেয়নি। তারপরও শিক্ষার্থীদের নিরাপত্তা ব্যবস্থার জন্য স্থানীয় প্রশাসনের সাথে কথা বলবো। যাতে মেসগুলোতে কেউ হয়রানির শিকার না হয়।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x