শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিক্ষার্থীদের মতামতের ওপর নির্ভর করে অনলাইন বা অফলাইনে পরীক্ষা

আপডেট : ২২ জুন ২০২১, ১৯:৩৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের পরীক্ষা অনলাইন নাকি অফলাইনে স্বশরীরে গ্রহণ করা হবে তা নির্ভর করবে করোনা ভাইরাসের সংক্রমণের উপর। সংক্রমণ ক্রমাগত বাড়তে থাকলে এবং নিয়ন্ত্রণের মধ্যে না থাকলে তবে অনলাইনে পরীক্ষা গ্রহণ করা হবে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে অফলাইনে স্বশরীরে পরীক্ষা গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ইত্তেফাককে এসব কথা বলেন।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশিক্ষিত করার জন্য অনলাইন পরীক্ষা গ্রহণের নীতিমালা প্রণয়ন করছি। আমরা চেষ্টা করছি আমাদের শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে নির্ধারিত সময়ে শেষ করা যায়। যাতে করে তাদের সেশনজটে পড়তে না হয়।

তিনি বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের অনেকেই অনলাইন পরীক্ষা গ্রহণ পদ্ধতিতে অভ্যস্ত নয়। তাদের জন্য আমরা নীতিমালা প্রণয়ন করছি। তাদের প্রশিক্ষণের ব্যবস্থাও করছি। বিভাগ ও ইনস্টিটিউটের কোর্স কো-অর্ডিনেটরের মাধ্যমে আমরা শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

অধ্যাপক কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা যেভাবে চাইবে সেভাবে পরীক্ষা গ্রহণ করা হবে। বিভাগ বা ইনস্টিটিউট শিক্ষার্থীদের কাছ থেকে মতামত চাইবে, শিক্ষার্থীরা যেভাবে চায় সেভাবে পরীক্ষা গ্রহণ করা হবে। শিক্ষার্থীরা যদি চায় অনলাইনে পরীক্ষা দিতে পারবে, যদি চায় স্বশরীরে পরীক্ষা দিবে তাও পারবে। 

ইত্তেফাক/এমএএম