বঙ্গবন্ধু অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলামের দায়িত্বগ্রহণ

বঙ্গবন্ধু অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য
এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম, বিএসপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম, বিএসপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি।

মঙ্গলবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেছেন তিনি। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়টির আচার্য মোঃ আবদুল হামিদ চার বছর মেয়াদে তাঁকে বিএসএমআরএএইউ-এর আইন ২০১৯ এর ধারা ১২ (১) অনুযায়ী উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করেছেন। গত ৯ জুলাই সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার প্রজ্ঞাপনে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয়টির নতুন এই উপাচার্য এটির প্রতিষ্ঠাতা উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হক এর স্থলাভিষিক্ত হলেন।

নবনিযুক্ত উপাচার্য এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম ১৯৮৬ সালে বাংলাদেশ বিমান বাহিনীর জিডি (পি) শাখায় কমিশন লাভ করেন। তিনি যুক্তরাষ্ট্র থেকে পাইলট প্রশিক্ষক কোর্স, চীন থেকে কমান্ড কোর্স, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স, ওয়েলিংটন, ভারত থেকে ডিফেন্স সার্ভিস স্টাফ কোর্স, ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স এবং পাকিস্তানের ইসলামাবাদ হতে ন্যাশনাল সিকিউরিটি এন্ড ওয়্যার কোর্স সহ দেশ বিদেশে উল্লেখযোগ্য সংখ্যক পেশাদার কোর্সে অংশগ্রহণ করেন। এছাড়াও তিনি ভারতের মাদ্রাজ বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন ডিফেন্স এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ, পাকিস্তানের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি হতে মাস্টার্স ইন ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড মিলিটারি স্ট্র্যাটেজি, বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল থেকে মাস্টার্স ইন ওয়্যার স্টাডিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম বিভিন্ন কমান্ড, স্টাফ এবং ইন্সট্রাকশনাল সহ ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং স্টাফ কলেজে ডিরেকটিং স্টাফের দায়িত্ব পালন করেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে সশস্ত্র বাহিনী বিভাগে মহাপরিচালক (প্রশিক্ষণ), সিয়েরা লিওন ও কঙ্গোতে তিনটি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমন এবং কঙ্গোতে কন্টিনজেন্ট কমান্ডারের দায়িত্ব পালন করেছেন।

উপাচার্য হিসেবে নিয়োগ প্রাপ্তির পূর্বে তিনি বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বাশারের এয়ার অধিনায়ক হিসেবে নিয়োজিত ছিলেন।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x