গবেষণায় বেড়েছে বরাদ্দের পরিমাণ

চবির ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা

চবির ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা
ছবি: ইত্তেফাক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ অর্থবছরের ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের এ আর মল্লিক ভবনে উপাচার্যের সম্মেলন কক্ষে ৩৩ তম সিনেট সভা অনুষ্ঠিত হয়। এতে উপাচার্যের সভাপতিত্বে বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান।

অনুমোদিত বাজেটে বরাবরের মতো সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে বেতন-ভাতা খাতে। এ খাতে বরাদ্দের পরিমাণ ২৩০ কোটি ৮৫ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ শতাংশ। এছাড়া পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫৫ কোটি ৩ লাখ। সর্বমোট ২৮৫ কোটি ৮৮ লাখ টাকা যাবে বেতন ভাতা ও পেনশন খাতে। যা মোট বাজেটের ৭৯ দশমিক ২৪ শতাংশ।

এবারের বাজেটে গবেষণায় বেড়েছে বরাদ্দের পরিমাণ। এ খাতে বরাদ্দ ৫ কোটি ৫০ লাখ টাকা। যা গত বছরের তুলনায় ১ কোটি ৩০ লাখ টাকা বেশি। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট ২৭ হাজার ৪৮৩ জনের বিপরীতে ২০২১-২২ অর্থবছরে শিক্ষার্থী প্রতি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৩০ হাজার ৪৪৬ টাকা।

২০২১-২২ অর্থবছরে মোট বাজেটের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তি ৩৫১ কোটি ৮১ লাখ টাকা। ঘাটতি বাজেট রয়েছে ৮ কোটি ৯৮ লাখ টাকা। একইসঙ্গে গত অর্থবছরের সংশোধিত বাজেট ৩৪৭ কোটি ৪৯ লাখ টাকা সিনেট সভায় অনুমোদন করা হয়।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আগামী অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়নের দিকে গুরুত্বারোপ করে সকল পরিকল্পনা তৈরি করা হয়েছে। তাছাড়া এবারের বাজেটে গবেষণা খাতে আগের চেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে। আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে চবির অবস্থানকে সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়া ও গবেষণার মান বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা আছে আমাদের।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x