শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাবিতে তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে মাস্টার্সে ভর্তির সুযোগ

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২১:৪৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের মাস্টার্স (স্নাতকোত্তর) শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ১৯ অক্টোবরের মধ্যে বিভাগীয় অফিসে যোগাযোগ করে আবেদনের জন্য বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ তানভীর হানিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লিখিত/মৌাখিক পরীক্ষার ভিত্তিতে ভর্তি করা হবে এবং ভর্তি প্রক্রিয়াটি একাডেমিক কমিটির সিদ্ধান্ত মোতাবেক সম্পন্ন হবে।

যারা আবেদন করতে পারবে
ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞান, গণিত, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত পদার্থ বিজ্ঞান, ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স এন্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ হতে চার বছর মেয়াদী সম্মান ডিগ্রী সম্পন্ন শিক্ষার্থীগণ এবং যে সকল প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান ও গণিতে মেজর ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে।

কী কী লাগবে
(ক) এস.এস.সি ও এইচ.এস.সি এবং অনার্স ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষ পর্যন্ত সকল মার্কশীটের সত্যায়িত ফটোকপি। (খ) সদ্য তোলা ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি। (গ) আগামী ১৯ অক্টোবর তারিখের মধ্যে আবেদন বিভাগীয় অফিসে জমা দিতে হবে। (ঘ) ভর্তি পরীক্ষার আবেদন ফরম বাবদ এক হাজার টাকা জমা দিতে হবে।

যেসব বিষয়ে প্রশ্ন হবে
বিজ্ঞপ্তিতে বিভাগটির পক্ষ কয়েকটি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়। এসব বিষয়ের উপর প্রশ্ন করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। সেগুলো হলো: Atomic & Molecular Physics, Classical Mechanics & Special Theory of Relativity, Quantum Mechanics, Thermodynamics & Statistical Mechanics, Classical Electrodynamics.

ইত্তেফাক/এমএএম