বিদেশে পড়তে যাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করুন

বিদেশে পড়তে যাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করুন
ছবি: সংগৃহীত

উচ্চশিক্ষার জন্য অনেকেই বিদেশে পড়তে যায় বা এমন অনেকেই আছে যারা স্বপ্ন দেখে বাইরে পড়তে যাওয়ার। কিন্তু সেই ইচ্ছেটাকে সম্পূর্ণরূপে পূর্ণতা দেওয়ার জন্য কিছু প্রস্তুতি আগে থেকে রাখতে হবে।

Student visa for studying abroad

ইংরেজিতে দক্ষতা

প্রথমত আপনাকে ইংরেজিতে দক্ষতা যাচাই করার জন্য সারা বিশ্বে যে দুটি পদ্ধতি প্রচলিত আছে (আইইএলটিএস এবং টোফেল) সেই পরীক্ষার যেকোনো একটি দিতে হবে।কমনওয়েলথভুক্ত দেশগুলোতে পড়তে যেতে চাইলে ইংরেজিতে আইইএলটিএস স্কোরের তথ্য দিতে হয়। আর যুক্তরাষ্ট্র, কানাডা ইত্যাদি দেশে টোফেল স্কোর প্রয়োজন হয়। আবার কোনো কোনো দেশে দুটি পদ্ধতিই গ্রহণযোগ্য।এছাড়া জি আর ই, স্যাট, জিম্যাট -ও দেয়া লাগতে পারে।

খরচ

বিভিন্ন বিষয়ে পড়ার খরচ বিভিন্ন হয়।তাই মোট কত টাকা খরচ হবে তোমার পছন্দের বিষয়টি পড়তে, সেটা আগে থেকেই ভাল করে জেনে নাও।আপনি যেখানে পড়তে যেতে চাচ্ছেন সেখানে ই-মেইল করে মোট খরচের একটি খসড়া হিসাব ও পরিশোধের পদ্ধতি আপনাকে জানিয়ে দেবে।এতে টিউশন ফি, আবাসন খরচ, বইপত্র বাবদ খরচ, ইনস্যুরেন্স খরচ ইত্যাদি কত লাগতে পারে সেটা জেনে নিন।

ভাষা এবং সত্যায়ন

প্রয়োজনীয় কাগজপত্র যেমন সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট ইত্যাদি ইংরেজি ভাষায় হতে হবে। তবে যেসব কাগজপত্র ইংরেজিতে করা নেই সেগুলো ইংরেজিতে অনুবাদ করে নিতে হবে। ছবি এবং প্রয়োজনীয় সব কাগজ ফটোকপি সহ সত্যায়িত করে নিতে হবে।

পরিবেশ

বাইরে যেখানে পড়তে যাওয়ার কথা ভাবছেন সেখানকার পরিবেশ আগে থেকেই জানা হয়তো সম্ভব নয়। কিন্তু যদি পূর্বপরিচিত কেউ সেখানে পড়ে, তার কাছ থেকে সব খবর ভালভাবে জেনে নেওয়া যায়।

11 Brown Vs Board Of Education Stock Photos, Pictures & Royalty-Free Images  - iStock

আবাসন

চেষ্টা করবেন যেখানে পড়তে যাবেন তার কাছাকাছি থাকার। তাতে যাতায়াতের খরচ কিছুটা হলেও কম হবে।

Planning to study abroad? Here's your guide to an opportunity for free  education in Germany by Study Feeds - Times of India

খাওয়াদাওয়া

সব জায়গার খাওয়াদাওয়া সমান হয় না। তাই খাওয়াদাওয়ার ব্যাপারে যদি বাছবিচারি হয়ে থাকেন তা হলে আগে থেকেই জেনে নিন যেখানে থাকবেন সেখানে রান্নার ব্যবস্থা আছে কিনা। যাতে প্রয়োজন নিজেই খাবার তৈরি করে বানিয়ে খেয়ে নিতে পারেন।

কাজের সুবিধে আছে কিনা

পড়ার পরে কোনও কাজের সুবিধে আছে কিনা বা আগে সেই ইনস্টিটিউট থেকে যারা পড়ে বেরিয়েছে তাদের কী-কী সুযোগ-সুবিধে দেওয়া হয়েছে সে বিষয়ে খুঁটিনাটি জেনে নিন।

ইত্তেফাক/এফএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x