বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাবির ভর্তি পরীক্ষা শুরু

আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ১১:২৫

‘সি’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তিন দিনব্যাপী ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। আজ সোমবার (৪ অক্টোবর) সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে পরীক্ষা শুরু হয়। আগামী ৫ ও ৬ অক্টোবর যথাক্রমে ‘এ’ ও ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে।

রাবির পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা গেছে, আজ তিনটি শিফটে পরীক্ষা হবে। এর মধ্যে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত শিফট-১, বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিফট-২ এবং বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত শিফট-৩ এর পরীক্ষা হবে। তিনটি শিফটে মোট ৪৪ হাজার ১৯৪ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। এর মধ্যে অবিজ্ঞানের রয়েছে এক হাজার ৬১৬ জন। বাকিরা সবাই বিজ্ঞানের শিক্ষার্থী।

এবছর ৫৯টি বিভাগে ৪ হাজার ১৯১ আসনের বিপরীতে পরীক্ষার্থী রয়েছে এক লাখ ২৭ হাজার ৬৪৭ জন। এর মধ্যে পরীক্ষায় ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪, ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ ও ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এবার প্রতি আসনের বিপরীতে লড়বে ৩১ জন শিক্ষার্থী।

রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

এবার এমসিকিউ (বহু-নির্বাচনী প্রশ্ন) পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে। পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। আর পাঁচটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। এক ঘণ্টার এই পরীক্ষার পাস নম্বর ৪০।

ইতোমধ্যে পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে হল বন্ধ থাকায় আবাসন সংকটের কারণে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। হল বন্ধ থাকায় ভর্তিচ্ছু ছাত্ররা ক্যাম্পাসের ভেতর থাকার সুযোগ না পেলেও ৫টি আবাসিক ছাত্রী হলে প্রায় ৪ হাজার ছাত্রীকে রাখার বন্দোবস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

এদিকে, প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতি চক্রের অপ-তৎপরতা বন্ধে সজাগ থাকার কথা জানায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার তাপু। তিনি বলেন, ডিজিটাল ডিভাইস নিয়ে যাওয়া, সে ব্যাপারে আমাদের চিন্তা রয়েছে। যখন শিক্ষার্থীরা হলে প্রবেশ করবে মেটাল ডিটেক্টর থাকবে, ডিভাইস থাকবে, গোয়েন্দা সংস্থাও তৎপর রয়েছে।

অন্যদিকে তিন দিনব্যাপী ভর্তি পরীক্ষা চলাকালীন সময় শিক্ষার্থীদের ফ্রিতে আনা নেওয়ার কাজে নিয়োজিত থাকবে বিশ্ববিদ্যালয়ের ২০টি বাস। এছাড়া ভর্তি–ইচ্ছুকদের রাজশাহীতে আসা এবং ফিরে যাওয়ার জন্য বেশ কয়েকটি ট্রেনে নতুন কোচ যুক্ত করা হয়েছে।

এবিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ জানান, ভর্তি পরীক্ষা উপলক্ষে সিল্ক সিটি এক্সপ্রেসের ৩ অক্টোবরের সাপ্তাহিক বন্ধ বাতিল করা হয়েছে। তিতুমীর এক্সপ্রেসের ৬ অক্টোবরের সাপ্তাহিক বন্ধও বাতিল করা হয়েছে। পরীক্ষা চলাকালে ২ অক্টোবর থেকে বনলতা এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত একটি করে শোভন চেয়ার কোচ যুক্ত থাকবে। এ ছাড়া একই দিন থেকে বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত একটি স্লিপার কোচ এবং একটি শোভন চেয়ার কোচ যুক্ত থাকবে।

তিনি বলেন, আসন্ন ভর্তি পরীক্ষা উপলক্ষে পশ্চিমাঞ্চল রেলওয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একদিকে ভোগান্তি কমবে, অন্যদিকে শিক্ষার্থীদের যাতায়াতে সুবিধা হবে এবং পরিবহন ব্যয়ও কিছুটা কমবে।

ইত্তেফাক/ইআ/কেকে