শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রস্তুতি শেষ, সোমবার খুলছে চবির হল

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৬:০১

দীর্ঘ ১৯ মাস পর খুলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হল। ইতোমধ্যে সম্পন্ন হয়েছে সব প্রস্তুতি। সোমবার (১৭ অক্টোবর) সকাল সাড়ে ৯ টায় খুলে দেওয়া হবে হল গেট।

হল প্রশাসন জানিয়েছে, আবাসিক শিক্ষার্থীদের মধ্যে যারা অন্তত এক ডোজ টিকা দিয়েছেন তাদের টিকা কার্ড ও হলের পরিচয়পত্র দেখে হলে প্রবেশ করতে দেওয়া হবে। হলে প্রবেশের সময় শিক্ষার্থীদের বরণ করে নিতে থাকছে নানা আয়োজন। বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া হবে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। তাছাড়া কোনো কোনো হলে থাকবে বাড়তি আয়োজনও।

শামসুন নাহার হল প্রভোস্ট ড. লায়লা খালেদা দৈনিক ইত্তেফাককে বলেন, আমাদের মেয়েরা অনেক কষ্ট করে আসবে। আমরা তাদের জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারের পাশাপাশি চকলেট ও ফুল দিয়ে বরণ করবো। সাথে থাকবে দুপুরের খাবারও। তাদের চাহিদা থাকলেও রাতেও আমরা ফ্রি খাবারের ব্যবস্থা করবো।

সরেজমিনে দেখা যায়, হলগুলো দীর্ঘদিন বন্ধ থাকায় সংস্কার করা হয়েছে নষ্ট হয়ে যাওয়া বিভিন্ন জিনিসপত্র। হলজুড়ে চালানো হয়েছে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান। প্রস্তুতি নেওয়া হচ্ছে হল ডায়নিংয়ের রান্না বান্নার। তবে মেয়েদের হল পুরোপুরি খালি থাকলেও ছেলেদের সবগুলো হলেই ইতোমধ্যে আছেন অনেক শিক্ষার্থী। 

তাদের ব্যাপারে কী সিদ্ধান্ত হবে জানতে চাইলে শাহজালাল হল প্রভোস্ট ড. মোহাম্মদ অহিদুল আলম দৈনিক ইত্তেফাককে বলেন, এখানে শুধু বৈধ শিক্ষার্থীরা থাকতে পারবে। যারা এখন আছে তাদের ক্ষেত্রে একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রশাসন সিদ্ধান্ত নেবে।

এদিকে দীর্ঘদিন পর হলে উঠার সুযোগ পেয়ে খুশি শিক্ষার্থীরা। শামসুন নাহার হলের আবাসিক শিক্ষার্থী তাহমিনা আক্তার বলেন, কতোদিন পর হলে উঠবো! কালকের দিনটার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। সেই চিরচেনা রুমে উঠবো। বন্ধু, সিনিয়র-জুনিয়রদের সাথে দেখা হবে, আড্ডা হবে। সত্যিই খুব আনন্দ লাগছে আমার কাছে।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ও শহীদ আব্দুর রব হল প্রভোস্ট ড. রবিউল হাসান ভূঁইয়া দৈনিক ইত্তেফাককে বলেন, আমরা কোনো অবস্থাতেই অনাবাসিকদের হলে উঠতে দিবো না। টিকা কার্ড আর হলের আইডি কার্ড দেখেই শিক্ষার্থীদের হলে উঠতে দিব। শিক্ষার্থীদের বরণে আমরা বেশকিছু আয়োজনও রেখেছি।

ইত্তেফাক/এমএএম