রাবির ৮ ভবন ও স্টেডিয়ামের নাম অনুমোদন

রাবির ৮ ভবন ও স্টেডিয়ামের নাম অনুমোদন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পাঁচটি একাডেমিক ভবনসহ মোট ৮টি ভবন ও স্টেডিয়ামের নামকরণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ৪৮৫ তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেটের দুজন সদস্য জানান, সভা শুরুর আগে দেশ বরেণ্য ছয় ব্যক্তির নামে বিশ্ববিদ্যালয়ের ছয়টি একাডেমিক ভবনের নামকরণের প্রস্তাব করেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর নামে প্রথম বিজ্ঞান ভবন, ড. কুদরাত-এ-খুদার নামে দ্বিতীয় বিজ্ঞান ভবন, স্যার জগদীশ চন্দ্র বসুর নামে তৃতীয় বিজ্ঞান ভবন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রয়াত স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার নামে চতুর্থ বিজ্ঞান ভবন এবং শিল্পাচার্য জয়নুল আবেদীনের নামে চারুকলা অনুষদের ভবনটির নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কৃষি অনুষদ ভবনের নামকরণের ব্যাপারে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভবনটির নামকরণের জন্য কৃষি অনুষদকেই দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া জাতীয় চার নেতার অন্যতম তিন নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ ও শহীদ এম মনসুর আলীর নামে বিশ্ববিদ্যালয়ের দুটি প্রশাসনিক ভবন ও সিনেট ভবনের নামকরণ করা হবে।

একইসঙ্গে সভায় শহীদুল্লাহ্ কলাভবন, সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী ভবন ও রবীন্দ্র ভবনের নামের বানান ও ব্যাকরণগত ভুলগুলো সংশোধন করা এবং ভবনগুলোর নাম ইংরেজিতে লেখার সিদ্ধান্ত হয়। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামটি নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই দুই সদস্য আরও জানান, সভায় পদার্থবিজ্ঞান বিভাগ ও আইন বিভাগে তিনজন করে ছয়জন শিক্ষক এবং দুজন সিভিল ও একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার নিয়োগ দেওয়া হয়েছে।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x