শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নবম-দশম শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রস্তুতি

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৬:১৩

নবম শ্রেণির ছাত্র সুমন। জেলা শহরের সেরা স্কুলে পড়ালেখা করছে সে। ছাত্র হিসেবে বেশ মনোযোগী। কিন্তু প্রায় দেড় বছরের স্কুল বিরতিতে পড়ালেখা থেকে অনেকটাই দূরে সরে গেছে সে। নিয়মিত পাঠের অভ্যাসটা যেন হারিয়ে গেছে সুমনের। সম্প্রতি স্কুল পুনরায় চালু হলে সুমন প্রাণপণ চেষ্টা করা শুরু করে পড়াশোনার এই ক্ষতি পুষিয়ে নিতে। তবুও কোথায় যেন ঘাটতি রয়েই যাচ্ছে।

শুধু সুমন নয়। বর্তমান পরিস্থিতিতে এমনটিই ভাবনা স্কুল পড়ুয়া লাখো শিক্ষার্থীর। লাখো শিক্ষার্থীর একই সমস্যা দূর করার লক্ষ্য নিয়ে টেন মিনিট স্কুল নিয়ে এসেছে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রস্তুতি কোর্স https://10ms.io/Ao6Qx  যেখানে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির সব শিক্ষার্থী নিতে পারবে তাদের বার্ষিক পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি। শিক্ষার্থীদের সর্বোচ্চ প্রস্তুতি নিশ্চিত করার লক্ষ্যে কোর্সে থাকছে ‘জুম লাইভ ক্লাস’, লেকচার শিট ও পর্যাপ্ত সংখ্যক পরীক্ষা দেয়ার ব্যবস্থা।

জুম লিংক ক্লাস শুরুর পূর্বেই শিক্ষার্থীদের/অভিভাবকের ফোনে এসএমএসের মাধ্যমে চলে যাবে যাতে একজন শিক্ষার্থী ক্লিক করেই ‘জুম অ্যাপ’ এর মাধ্যমে ক্লাসে যুক্ত হতে পারবে। জুম ক্লাসগুলো হবে ইন্টারেক্টিভ। অর্থাৎ শিক্ষকদের সাথে সরাসরি যোগাযোগ করে প্রশ্ন করার সুযোগ থাকবে। কারও যদি নিজের প্রস্তুতি নিয়ে আত্মবিশ্বাস না থাকে এবং দ্বিধাদ্বন্দ্বে ভুগতে থাকে, তবে তার জন্য সহায়তাকারী হিসেবে কাজ করবে এই কোর্সে ক্লাস নেয়া অভিজ্ঞ শিক্ষকেরা এবং বেসিক লেকচার শিটগুলো। কোর্সটি সবাইকে আসন্ন বার্ষিক পরীক্ষায় আত্মবিশ্বাসী করবে কেননা যেই ক্লাসগুলো তারা পাবে তা অভিজ্ঞ শিক্ষকদের সাজেশনের আলোকে নির্মিত। ফলে ঘরে বসে মোবাইলেই শিক্ষার্থীরা বার্ষিক পরীক্ষার জন্য নিজেদের প্রস্তুত করে তুলতে পারবে সহজেই।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের আসন্ন বার্ষিক পরীক্ষা আগামী ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর এই ৬ দিনে অনুষ্ঠিত হবে, যেখানে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত এই তিন বিষয়ের প্রতিটিতে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই তিন বিষয়ের উপর অনেকেই অনেকদিন ধরে পড়াশোনা চর্চার বাইরে থাকায় পরীক্ষা নিয়ে একটা ভীতি তৈরি হয়েছে, অনেকদিন কোনো ধরণের পরীক্ষা না দেয়াও এই ভীতি সৃষ্টির আরেকটি কারণ। একারণে কোর্স শেষে মডেল টেস্ট দেওয়ারও সুযোগ থাকবে যেন বার্ষিক পরীক্ষার হলে শিক্ষার্থীরা নিজেদের সেরাটা দিতে পারে। তাই এই কোর্সটি তাদের শক্ত বেসিক নিশ্চিত করে হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে সাহায্য করবে।

ইত্তেফাক/বিএএফ