ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬
২৭ °সে

তৃতীয় শ্রেণি পর্যন্ত আর কোনো পরীক্ষা থাকছে না

তৃতীয় শ্রেণি পর্যন্ত আর কোনো পরীক্ষা থাকছে না
একটি বিদ্যালয়ের শিক্ষার্থী। ছবি: ফাইল, সংগৃহীত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত আরো কোনো পরীক্ষা থাকছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন।

তিনি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা পদ্ধতি রাখা হচ্ছে না। ফলে এসব শ্রেণির শিক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা হবে সেটা শিগগিরই চূড়ান্ত করা হবে।

আগামী শিক্ষাবর্ষ থেকেই এই পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে এনসিটিবিসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে এই শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়টি ঠিক করার চেষ্টা করা হচ্ছে।

আরো পড়ুন: কুড়িয়ে পাওয়া পাঁচ লাখ টাকা মালিকের হাতে তুলে দিলেন সাংবাদিক

শিক্ষা সচিব বলেন, এই সিদ্ধান্ত চলতি বছর থেকেই বাস্তবায়নের চেষ্টা চলছে, না পারলে তা আগামী বছর থেকে বাস্তবায়ন করা হবেই। এছাড়া প্রাক-প্রাথমিকের সময়কাল এক বছর থেকে বাড়িয়ে দুই বছর করার পরিকল্পনা রয়েছে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে ক্ষেত্রে তাদের বিদ্যালয়ে উপস্থিতি, তাদের কর্মকাণ্ড মূল্যায়ন করা হতে পারে। তবে শিক্ষাবিদসহ সংশ্লিষ্টদের মতামত নিয়ে চূড়ান্ত করা হবে বিষয়টি।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন