চাকসু নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত : শিগগিরই নীতিমালা প্রণয়ন

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ২২:২৮ | অনলাইন সংস্করণ

  চবি সংবাদদাতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্রসংসদ (চাকসু)

ডাকসু নির্বাচনের পর এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্রসংসদের (চাকসু) নির্বাচন দিতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার হল প্রভোস্ট এবং প্রক্টরিয়াল বডির সাথে অনুষ্ঠিত আলোচনা সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সূত্রে জানা যায়, এ আলোচনা সভায় হলগুলোর প্রভোস্ট এবং প্রক্টরিয়াল বডির সবাই চাকসু নির্বাচনের পক্ষে মত দেন। নীতিমালা প্রণয়নের বিষয়ে শিগগিরই একটি ছোট কমিটি গঠন করা হবে।

এ বিষয়ে ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, চাকসু নির্বাচন দেওয়ার ব্যাপারে আমারা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। তবে আমাদের নীতিমালাগুলো অনেক পুরানো, তাই এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের জন্য বৃহস্পতিবার একটি কমিটি গঠন করা হবে। নীতিমালা হওয়ার পরে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর সর্বপ্রথম চাকসু নির্বাচন হয় ১৯৭০ সালে। এরপর মাত্র ছয়বার নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৭০ সালের নির্বাচনে প্রথম ভিপি নির্বাচিত হন শহীদ আবদুর রব জিএস হন মোহাম্মদ ইব্রাহিম, ১৯৭২ সালের দ্বিতীয় নির্বাচনে ভিপি হন শমসুজ্জামান হীরা ও জিএস হন মাহমুদুর রহমান মান্না।

১৯৭৪ সালের তৃতীয় নির্বাচনে ভিপি হন এসএম ফজলুল হক ও জিএস হন গোলাম জিলানী চৌধুরী, ১৯৭৯ সালের চতুর্থ নির্বাচনে ভিপি হন মাজহারুল হক শাহ চৌধুরী ও জিএস হন জমির চৌধুরী, ১৯৮১ সালের পঞ্চম নির্বাচনে ভিপি হন জসিম উদ্দিন সরকার ও জিএস হন আবদুল গাফফার এবং সর্বশেষ ১৯৯০ সালের ফেব্রুয়ারিতে ভিপি নির্বাচিত হন নাজিম উদ্দিন ও জিএস হন আজিম উদ্দিন।

ইত্তেফাক/আরকেজি