ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
২৭ °সে

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে তিন দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে তিন দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন
রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানববন্ধন। ছবিঃ ইত্তেফাক।

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগে পর্যাপ্ত শিক্ষক, অনুষদে জ্যেষ্ঠতার ভিত্তিতে শিক্ষকদের মধ্য থেকে ডিন নিয়োগ, সেশনজট নিরসনে বিভাগে নতুন শিক্ষক নিয়োগের দাবিতে মানববন্ধন করেছে লোকপ্রশাসন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি পেশ করে।

মানববন্ধনে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী সেলিম হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিভাগের শিক্ষার্থী শাহ মোহাম্মদ রতন, সাদিয়া, জেরিন জেমি, জাকারিয়া জাকির, শফিকুল ইসলাম শফিক, রিপন, মাজেদুল প্রমুখ। বক্তারা অভিযোগ তুলে বলেন, লোকপ্রশাসন বিভাগে মাত্র ৪জন শিক্ষক ৭টি ব্যাচে ক্লাস নিচ্ছেন। শিক্ষক স্বল্পতা এবং ক্লাসরুম সংকট থাকা সত্ত্বেও শিক্ষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু উপাচার্য ক্যাম্পাসে সবসময় থাকেন না। ফলে শিক্ষকগণ পরীক্ষা নিতে চাইলেও উপাচার্যের স্বাক্ষর পেতে দেরি হওয়ায় যথাসময়ে পরীক্ষা হয় না। এর ফলে ভুক্তভোগী হয় শিক্ষার্থীরা।

বক্তারা আরও বলেন, ‘লোকপ্রশাসন বিভাগে নতুন দুজন শিক্ষক নিয়োগ পেয়েছে। কিন্তু উপাচার্য তাদের ফাউন্ডেশন ট্রেনিংয়ের নামে বিভিন্ন জায়গায় নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। এর ফলে ব্যাহত হচ্ছে বিভাগের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। ব্যাচ সংখ্যা বাড়লেও বাড়েনি শিক্ষক।’ যে কারণে নিয়োগপ্রাপ্ত শিক্ষক এবং শিক্ষক নিয়োগের মাধ্যমে বিভাগকে সচল করার আহবান জানায় শিক্ষার্থীরা।

বক্তারা বলেন, ‘উপাচার্য বিশ্ববিদ্যালয়ে এসে অনেক কথা দিয়েছিলেন। বলেছিলেন বিশ্ববিদ্যালয়কে সেন্টার অফ এক্সিলেন্স বানাবেন। লোকপ্রশাসন বিভাগকে রোল মডেল বানাবেন। কিন্তু আজ অবদি কিছুই হয়নি। শিক্ষার্থীদের সঙ্গে প্রহসন করা হচেছ। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে হয় মধ্যবিত্ত বা নিম্নমধ্যবিত্ত পরিবার থেকে। কিন্তু তেমন আবাসন সুবিধা নেই। তাই বাইরে মেসে টাকা খরচ করে দিনের পর দিন থাকতে হয়। সেমিস্টার যে সময়ে শেষ হওয়ার কথা সে সময় হয় না ‘

আরও পড়ুনঃ ঘিওরে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত

মানববন্ধনে শিক্ষার্থীদের মুখে কালো কাপড় বেঁধে ও বিভিন্ন প্লেকার্ড নিয়ে নিরব প্রতিবাদ করতে দেখা যায়। ‘শিক্ষক আপনি কার? জানিপপের নাকি শিক্ষার্থীর?’ ‘সেশনজটের জটাকলে বিভাগ আমার ক্যামনে চলে।’ ‘ভিসিকে সার্বক্ষণিক ক্যাম্পাসে চাই।’ ‘বিভাগে পর্যাপ্ত শিক্ষক চাই’, ‘সেশনজট থেকে মুক্তি চাই’ শিক্ষার্থীরা এসব প্ল্যাকার্ড ব্যবহার করে এ সময়।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন