শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১৭ দফা দাবিতে বেরোবি শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

আপডেট : ২৪ এপ্রিল ২০১৯, ১৮:২৫

নিয়োগ শর্তানুযায়ী উপাচার্যকে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করা, সেশনজট নিরসনসহ ১৭ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার বেলা ১১টায় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় ‘সাধারণ শিক্ষার্থী পরিষদ’ ব্যানারে এ সংবাদ সম্মেলন করেন শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে লিখিত দাবি উপস্থাপন করেন সংগঠনটির আহবায়ক রোকন উজ জামান রবিউল।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ে দ্রুত কেন্দ্রীয় ছাত্র সংসদের নির্বাচন আয়োজন করা, শিক্ষক ও কর্মকর্তা নিয়োগে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া, নতুন একাডেমিক ভবন নির্মাণ করে ক্লাসরুম সংকট নিরসন ও বিভিন্ন বিভাগের প্রয়োজনীয় উপকরণ নিশ্চিত করা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম রোকেয়ার প্রতিকৃতি স্থাপন, নতুন হল নির্মাণ করে আবাসিক সংকট নিরসন ও হলের ফি কমানো এবং হলে খাবারে ভর্তুকি প্রদান, ভর্তি-ফরম পূরণ ও সনদ-নম্বর পত্র উত্তোলনের ফি কমিয়ে আনা, ড. ওয়াজেদ রিসার্স ইন্সটিটিউট, শেখ হাসিনা হল, স্বাধীনতা স্মারক, কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণ কাজ সম্পন্ন করা, কেন্দ্রীয় মসজিদ সম্প্রসারণ, অন্যান্য ধর্মের উপাসনালয় ও বিশ্ববিদ্যালয়ের মূল ফটক নির্মাণ করা, পরিবহন সংখ্যা বৃদ্ধি করে রুট বাড়ানো, মেডিকেল সেন্টার পূর্নাঙ্গভাবে নির্মাণ করে সপ্তাহে ৭দিন ২৪ ঘণ্টা সেবা নিশ্চিত করা, নতুন বিভাগ অন্তর্ভুক্তিকরন; বিভাগের সেমিনার ও কেন্দ্রীয় লাইব্রেরিতে বই সংখ্যা বাড়ানো এবং লাইব্রেরি সপ্তাহে ৭দিনই সকাল ৯টা থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা রাখা, স্থায়ী ব্যাংক চালু, টিএসসি ও অডিটোরিয়াম নির্মাণ, ক্যাম্পাসে মাদকরোধ ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে শিক্ষার স্বাভাবিক পরিবেশ সৃষ্টি করা এবং বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমের প্রসার ঘটানো।

আরো পড়ুন: জন্মদিনের পরের দিন আত্মহত্যা করলেন রাবি শিক্ষার্থী প্রিয়াংকা

সাধারণ শিক্ষার্থী পরিষদের আহ্বায়ক রোকন উজ জামান রবিউল বলেন, ‘যে কয়টি দাবি তুলে ধরা হয়েছে সেগুলো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাণের দাবি। বিশ্ববিদ্যালয় প্রশাসন খুব দ্রুত এই যৌক্তিক দাবিগুলো মেনে নিবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইত্তেফাক/বিএএফ