শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাবিতে 'স্টুডেন্ট টু স্টার্টআপ'

আপডেট : ২৪ এপ্রিল ২০১৯, ২২:৪৫

দেশের ৮ বিভাগে ৪০ বিশ্ববিদ্যালয় থেকে উদ্যোক্তাদের খুঁজে বের করার অংশ হিসেবে এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হলো 'স্টুডেন্ট টু স্টার্টআপ: চেপ্টার ওয়ান'।

আইসিটি ডিভিশনের আইডিয়া প্রজেক্ট ও ইয়াং বাংলার ব্যবস্থাপনায় পরিচালিত এই আয়োজনে বিশ্ববিদ্যালয় রাউন্ডের ওয়ার্কশপ অনুষ্ঠিত হয় বুধবার বেলা ১১টায় (২৪ এপ্রিল)। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নেয়া হবে উদ্যোক্তাদের পিচিং।

দেশের অন্যান্য স্থান থেকে বিশ্ববিদ্যালয় রাউন্ডে অংশ নিতে এখনো আবেদন করতে পারবেন এই ঠিকানায়: startupbangladesh.gov.bd/student-to-startup/ অথবা https://bit.ly/2Fus2jd ঠিকানায় গিয়ে ফরমটি পূরণ করে আবেদন করতে পারেন।

এ সময় উপস্থিত ছিলেন, আইসিটি ডিভিশনের যুগ্মসচিব ও আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনলজির (আইআইটি) পরিচালক মেজবাহ উদ্দিন সরকার, আইআইটি'র অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোহাম্মাদ ওয়াহেদুজ্জামান।

আরো উপস্থিত ছিলেন, আইডিয়া প্রকল্পের কনসালটেন্ট মো. দেওয়ান আদনান, এসোসিয়েট (ম্যানেজমেন্ট) মো. আনিসুর রহমান, সেন্টার ফর রিসার্চ (সিআরআই) ও ইয়াং বাংলার পক্ষ থেকে স্টুডেন্ট টু স্টার্টআপের এসোসিয়েট কো-অর্ডিনেটর আরিফুল ইসলাম ও পাবলিক রিলেশন অফিসার এস এম আমানূর রহমান। সার্বিক সহযোগিতায় ছিল ইয়াং বাংলার জাবি ক্যাম্পাস অ্যাম্বাসেডর রহমান মাশুক অর্পণ ও বিশ্ববিদ্যালয়ের ই-কমার্স এন্ড অন্ট্রপ্রনারশিপ ক্লাব।

উদ্ভাবনী ভাবনা, উদ্যোগ ও স্টার্টআপকে ব্যবহার করার লক্ষ্যে ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগানে আলোকিত হয়ে ৮ মার্চ কেন্দ্রীয় সমন্বয় কর্মশালার মাধ্যমে শুরু হয় ‘স্টুডেন্ট টু স্টার্টআাপ: চেপ্টার ওয়ান’-এর যাত্রা।

দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে পরিচালিত হচ্ছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ:চেপ্টার ওয়ান’ প্রতিযোগিতা। নিজ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি অন্য বিশ্ববিদ্যালয়ের থেকেও অংশ নিতে পারবে শিক্ষার্থীরা। ক্যাম্পাস পর্যায়ের এ প্রতিযোগিতায় প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে বাছাই করা হবে ৩টি দল। ৪০টি বিশ্ববিদ্যালয়ের ১২০ দল নিয়ে সাভারে অনুষ্ঠিত হবে ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’। পরবর্তীতে দর্শক এবং বিচারকদের ভোটে বাছাই করা হবে মূল প্রতিযোগিতার শীর্ষ ৩০ স্টার্টআপ। সর্বশেষে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ নির্বাচন করা হবে যাদের সব ধরণের সহায়তা প্রদান করবে ‘আইডিয়া’ প্রজেক্ট।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ একাডেমি (আইডিয়া) প্রজেক্ট এবং দেশের তরুণদের জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম ইয়াং বাংলার যৌথ উদ্যোগে শুরু হওয়া এই স্টার্টআপ প্রতিযোগিতার প্রথম অধ্যায় ৪০ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলেও পরবর্তী অধ্যায়ে অন্য বিশ্ববিদ্যালয়েও এই প্রতিযোগিতার আয়োজন করা হবে।

ইত্তেফাক/আরকেজি