ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
৩০ °সে


জঙ্গলে অবমুক্ত করা হলে সেই অজগরটি

জঙ্গলে অবমুক্ত করা হলে সেই অজগরটি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলকায় ধরা পড়েছিল অজগরটি।

পাহাড়ে আগুন লাগা অথবা প্রচণ্ড গরমে একটি অজগর সাপ জঙ্গল থেকে বাহিরে চলে এসেছিল।এরপর সেটি ধরা পড়ে স্থানীয় কিছু মানুষের হাতে। খবর পেয়ে অজগরটি উদ্ধার করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। তিনদিন বিশ্ববিদ্যালয়ের সাপ কেন্দ্রে রেখে শুশ্রূষা করে বৃহস্পতিবার অজগরটি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।

সাপের উপদ্রব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন ঘটনা নয়। তবে কয়েকদিন আগে ক্যাম্পাস সংলগ্ন এলাকায় ধরা পড়া অজগরটি প্রায় সাড়ে বারো ফুট দীর্ঘ। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা রক্ষীদের নিয়ে সাপটি উদ্ধার করেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ফরিদ আহসান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক মাহবুবুর রহমান জানান, স্থানীয় কিছু মানুষ সাপটি ধরেছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন এলাকা থেকে। পরে হয়তো বিক্রির জন্য বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছিল। তখন আমাদের কাছে খবর আসে।সাপটির শরীরের কয়েকটি জায়গায় ক্ষতচিহ্ন ছিল যা আগুনে পুড়ে যাওয়ার কারণে হতে পারে।ক্ষত সারিয়ে তোলার জন্য ওষুধ দেওয়া হয়েছে।

অধ্যাপক ফরিদ আহসান জানান, ধরা পড়ার সময় অজগরটি খুব দুর্বল দেখাচ্ছিল। কয়েকদিনের পরিচর্যার পর কিছুটা সুস্থ হয়ে উঠলে বিশ্ববিদ্যালয় সংলগ্ন জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন: জসিমকে জুতা মেরে বাড়ি নিয়ে যাবার কথা ছিল

অধ্যাপক আহসান জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গত দশ বছরে অন্তত সাতটি অজগর সাপ ধরা পড়েছে। প্রথম দুটি সাপ তারা চট্টগ্রাম চিড়িয়াখানায় দিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে এ রকম সাপ ধরা পড়লে বা উদ্ধার করা গেলে সেগুলো তারা জঙ্গলে ছেড়ে দেন।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন