শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কৃষক মরে অনাহারে সরকার কি করে?: শাবিতে মানববন্ধন

আপডেট : ১৯ মে ২০১৯, ১৯:০৬

বাজারে চালের দাম বাড়লেও ধানের দাম না বাড়ায় এবং পর্যাপ্ত চাল গুদামজাত থাকার পরেও ভারত থেকে সরকারের চাল আমদানির প্রতিবাদে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এ সময় শিক্ষার্থীদের হাতে ‘কৃষক মরে অনাহারে সরকার কি করে’, ‘কার্ড সিস্টেম বন্ধ হোক, ধান বিক্রির সমান সুযোগ হোক’, ‘কৃষি নির্ভর অর্থনীতি, কৃষকের কেন দুর্গতি’, ‘ধান যদি পর্যাপ্ত ভারত থেকে আমদানি কেন’ সম্বলিত ব্যানার ফেস্টুন দেখা যায়। 

মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘চলতি বছরে দেশে প্রয়োজনের অতিরিক্ত চাল আমদানি করায় চরম বিপাকে পড়েছে কৃষকেরা। যা দেশে উৎপাদিত ধানের দাম খরচের তুলনায় অনেক কম। ফলে কৃষকদের বিরাট ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।’

আরও পড়ুন: ধর্ষণের মামলা করতে চাওয়ায় বর্ষার বাবার দাঁত ভেঙে দিতে চেয়েছিলো মোহনপুরের ওসি

এ সময় সাধারণ শিক্ষার্থীদের পক্ষে কৃষকদের পাশে দাঁড়াতে পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো, ১. ধানের ন্যায্যমূল্য দিয়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে হবে, ২. মধ্যস্বত্বভোগী দালালদের দৌরাত্ম বন্ধ করতে প্রতি ইউনিয়ন হাটে সরকারি কেন্দ্র খুলে সরাসরি ধান ক্রয় করতে হবে, ৩. ক্ষতিতে ধান বিক্রয় করা কৃষকদের ক্ষতিপূরণ দিতে হবে, ৪. বিনা সুদে কৃষককে কৃষি ঋণ দিতে হবে, ৫. দেশে বর্তমানে উৎপাদিত সকল ধান বিক্রির আগ পর্যন্ত কোন ধরনের ধান আমদানি করা যাবে না, প্রয়োজনে সরকার পক্ষ থেকে ধান রপ্তানীর দ্রুত ব্যবস্থা নিতে হবে।

ইত্তেফাক/নূহু