উচ্চ মাধ্যমিকে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়

উচ্চ মাধ্যমিকে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়
ফাইল ছবি

নওগাঁর পত্নীতলায় নজিপুর সরকারি কলেজে উচ্চ মাধ্যমিকে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। শিক্ষার্থীদের অভিযোগ, বোর্ডের নীতিমালা না মেনে কলেজ কর্তৃপক্ষ অতিরিক্ত ফি আদায় করছেন।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় সেশন চার্জসহ ভর্তি ফি মফস্বল/পৌর এলাকায় এক হাজার টাকার বেশি আদায় করা যাবে না উল্লেখ রয়েছে। কিন্তু নজিপুর সরকারি কলেজ ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি ফি বাবদ এক হাজার সাতশ থেকে দুই হাজার টাকা আদায় করা হচ্ছে। শিক্ষার্থীরা প্রতিবাদ করলেও কানে নেয়নি কলেজ কর্তৃপক্ষ।

শিক্ষার্থী কারিমা, নুসরাত, রোকসানা, রেবেকাসহ কয়েকজন শিক্ষার্থী জানান, তাদের কাছ থেকে বিজ্ঞান ও মানবিক বিভাগে ভর্তি ফি এক হাজার সাতশ ৮৩ টাকা নেওয়া হয়েছে। শিক্ষার্থী মহাব্বত হোসেন, আমিনুল, রনি জানান, তাদের কাছ থেকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তি বাবদ দুই হাজার ২০ টাকা ফি নেওয়া হয়েছে। তারা আরও জানান, বোর্ড নির্ধারিত ফি এক হাজার টাকা দিয়ে ভর্তি নেয়নি কলেজ কর্তৃপক্ষ। অভিভাবক মজিবর রহমান জানান, ছেলেকে বিজ্ঞান বিভাগে ভর্তি করিয়েছেন দুই হাজার ২০ টাকায়।

আরও পড়ুন: রাজাকার মাহবুবের ফাঁসি দ্রুত কার্যকরের দাবি কুমুদিনী পরিবারের

নজিপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. সাইদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি অতিরিক্ত ফি আদায়ের বিষয় স্বীকার করে বলেন, কলেজের মাস্টাররোলে থাকা কর্মচারীদের বেতন ও উন্নয়নের জন্য এই টাকা নেওয়া হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম বলেন, কেউ অভিযোগ করেনি। নীতিমালার বাইরে কলেজের অতিরিক্ত ফি আদায়ের এখতিয়ার নেই। বিষয়টি খোঁজ নিয়ে দেখব।

ইত্তেফাক/অনি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত