যৌন হয়রানির অভিযুক্ত রাবির সেই শিক্ষকের শাস্তির দাবি

যৌন হয়রানির অভিযুক্ত রাবির সেই শিক্ষকের শাস্তির দাবি
ছবি: ইত্তেফাক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আইইআর) দুই ছাত্রীকে যৌন হয়রানির সুষ্ঠু তদন্ত করে অভিযুক্ত শিক্ষকের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে ইন্সটিটিউটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী খুর্শিদ রাজীবের সঞ্চালনায় চতুর্থ বর্ষের শিক্ষার্থী শর্মিলা মণ্ডল, আতিক, নুর মোহাম্মদ, তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজ ঢালি, তানিয়া সরকার, আতিফা হক শোমা প্রমুখ বক্তব্য দেন।

আরও পড়ুন: ক্রিকেট ছেড়ে অভিনয়ের জগতে এলেন যুবরাজ?

অভিযুক্ত শিক্ষকের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়ে বক্তারা বলেন, আমরা লক্ষ্য করছি দেশের বিভিন্ন স্থানে নারীরা যৌন হয়রানির শিকার হচ্ছে। বিচারহীনতার সংস্কৃতিতে কেউ মুখ খুলতে পারছে না জীবনের ভয়ে। যৌন হয়রানির শিকার ওই দুই ছাত্রী আজ ভয়ে হল থেকে বের হতে পাচ্ছে না। পিতা-মাতার পরেই আমরা শিক্ষকদের নিরাপদ মনে করি। কিন্তু সেই শিক্ষক দ্বারাই যৌন হয়রানির শিকার হচ্ছি। তাহলে আমরা নিরাপদ কোথায়?

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৫ জুন) দুপুরে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানি ও উত্ত্যক্তের অভিযোগ করেন চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী। পরে ওইদিনই দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী আইইআরের পরিচালকের সামনে ওই শিক্ষকের বিরুদ্ধে উত্ত্যক্তের মৌখিক অভিযোগ করেন। পরে বৃহস্পতিবার বিকেলে ডাক যোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইইআর পরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন। এ ঘটনায় মঙ্গলবার সন্ধ্যায় এক জরুরী সভায় বিষ্ণুকুমার অধিকারীকে দ্বিতীয় ও চতুর্থ বর্ষের একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত