শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘গৌরবের ৬৬ বছর’

আপডেট : ০৬ জুলাই ২০১৯, ১৯:০৩

নানা আয়োজনে শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘গৌরবের ৬৬ বছর’ শীর্ষক শ্লোগানে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে। 

সকাল ১০টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্বরে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের এবং বিভিন্ন হলের পতাকা উত্তোলন, বেলুন ও ফেস্টুন এবং শান্তির প্রতীক কবুতর উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।

প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া বিশ্ববিদ্যালয় পতাকা এবং প্রাধ্যক্ষবৃন্দ নিজ নিজ হলের পতাকা উত্তোলন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, রেজিস্টার প্রফেসর এম এ বারী, সিন্ডিকেট সদস্য, অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, প্রক্টর, জনসংযোগ দপ্তরের প্রশাসকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 

এরপর ৬৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে উপাচার্য ‘সাবাস বাংলাদেশ’ চত্বরে একটি বকুল গাছের চারা রোপণ করেন। এরপর উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রার আগে ও পরে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান সংক্ষিপ্ত বক্তৃতার শুরুতেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে জন্মদিনের শুভেচ্ছা জানান এবং তিনি এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অন্যতম সংগঠক মরহুম মাদার বখশসহ সংশ্লিষ্ট সকলের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।
 
রাবি উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে তার শিক্ষার্থীদের সর্বাঙ্গীণ শিক্ষা ও জ্ঞানের আলোয় আলোকিত করে চলেছে। দেশের আন্দোলন-সংগ্রামেও এই বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

আরও পড়ুন: পাকসেনাদের সঙ্গে রাঙামাটিয়া গ্রামে হত্যা-আগুন-ধর্ষণে মেতেছিল রাজাকাররা

প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নতি ঘটাতে হলে বর্তমান সরকারের গৃহীত ভিশন ২০৪১ এবং ডেলটা প্লানের সঙ্গে তাল মিলিয়ে পরিকল্পনা গ্রহণ করতে হবে। এ লক্ষ্যে আমরা ৫০ বছর মেয়াদী মাস্টার প্লান গ্রহণ করেছি। 

প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কমিটির সদস্য-সচিব ছাত্র-উপদেষ্টা প্রফেসর লায়লা আরজুমান বানুর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা। অনুষ্ঠানে ৬৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রকাশিত ‘ঐতিহ্যের ৬৬ বছর’ শীর্ষক স্মারকপত্রের পাঠ উন্মোচন করা হয়।

প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচিতে আছে বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে খেলাধুলা ও সাড়ে ৫ টায় শহীদ মিনার মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান। 

ইত্তেফাক/অনি