ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬
৩০ °সে


জাবি ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা

জাবি ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা
ছবি: সংগৃহীত

মেয়াদোত্তীর্ণ কমিটিতে অছাত্রদের নেতৃত্বে স্থবির হয়ে পড়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের কার্যক্রম। কেন্দ্র ঘোষিত কর্মসূচিগুলোতে কদাচিৎ তৎপরতা দেখা গেলেও তাতে উপস্থিতির সংখ্যা নগন্য। অন্যদিকে বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়ন প্রকল্পের টেন্ডার ভাগাভাগি নিয়ে ব্যস্ত জাবি ছাত্রলীগের সক্রিয় তিনটি গ্রুপের শীর্ষ নেতারা।

তিনটি গ্রুপের মধ্যে শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান চঞ্চলের নেতৃত্বে দুইটি গ্রুপ রয়েছে। এছাড়া সাধারণ সম্পাদকের বিদ্রোহী গ্রুপের নেতৃত্ব দিচ্ছে যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাদ্দাম হোসাইন।

খোঁজ নিয়ে দেখা যায়, গত ৯মে বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীতে ঘরোয়া ইফতারের মাধ্যমে দায়সারা কর্মসূচি পালন করে শাখা ছাত্রলীগ। এছাড়া কেন্দ্রঘোষিত বিভিন্ন আনন্দ মিছিল করলেও তাতে উপস্থিতির হার লজ্জাজনক। অন্যদিকে জাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদককেও কদাচিৎ দেখা যায় এসব কর্মসূচিতে।

এর আগে, গত মার্চ মাসে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নামে রচনা প্রতিযোগিতা কর্মসূচি ঘোষণা করলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। এছাড়া ফেব্রুয়ারি ও মার্চ মাসে হল ইউনিটে বিভিন্ন কর্মসূচি নেওয়ার রেওয়াজ থাকলেও এবছর তা অনেক হলে ব্যাহত হয়েছে।

এছাড়া ১২ জুন কারামুক্তি দিবস, ১৪ জুন বাজেটকে স্বাগত জানিয়ে মিছিল করলেও সেখানে উপস্থিত ছিলেন না সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল। খোঁজ নিয়ে জানা যায়, মূলত নিয়োগ বানিজ্যের টাকা ভাগাভাগি নিয়ে সাবেক সম্পাদক গ্রুপের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ার পর থেকে কোণঠাসা আবু সুফিয়ান চঞ্চল।

বিদ্রোহী গ্রুপের ব্যাপারে জানতে চাইলে সাদ্দাম বলেন, ‘চঞ্চল মূলত মাদক ব্যবসায়ী ও কর্মচারীদের সঙ্গে ঘোরাফেরা করতো। যেটা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্পাদক হিসেবে মানানসই নয়। এ বিষয়ে আমরা তাকে সতর্ক করায় তার সঙ্গে আমাদের দূরত্ব তৈরি হয়েছে।’

এদিকে, সাংগঠনিক কর্মসূচিতে অনীহা দেখা গেলেও টেন্ডার প্রক্রিয়ায় শীর্ষ নেতাদের শোডাউন দিতে দেখা গেছে দিনের পর দিন। অধিকতর উন্নয়ন প্রকল্পের প্রথম পর্যায়ের হল নির্মাণের টেন্ডারের শিডিউল জমা দিয়ে ফেরার পথে ইউনাইটেড কনস্ট্রাকশন কোম্পানি ও মাজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেডের কাছ থেকে টেন্ডার ছিনতাইয়ের অভিযোগ রয়েছে। এছাড়া সভাপতি নিজেই ‘মাজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’ নামের প্রতিষ্ঠানকে ভয়-ভীতি দেখিয়ে শিডিউল নিয়ে নেন বলেও জানা যায়।

টেন্ডারের টাকা ভাগাভাগি নিশ্চিন্ত করতে ১২জুলাই দিবাগত রাতে শাখা ছাত্রলীগের কয়েক নেতাকে হল থেকে বের করে দেওয়ার চেষ্টার অভিযোগ উঠে ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বিরুদ্ধে। তারা হলেন- শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আলী হাসান মর্তুজা রিফাত, মিনহাজুল আবেদীন এবং নাটক ও নাট্য বিষয়ক সম্পাদক রতন বিশ্বাস।

সহ-সভাপতি আলী হাসান মর্তুজা বলেন, ছাত্রলীগ টেন্ডারের টাকার ভাগ নেবে এটা ওপেন সিক্রেট। আমরা সিনিয়ররা থাকলে ভাগ-ভাটোয়ারায় সমস্যা হবে। এমন আশঙ্কায় আমাদের হল থেকে বের করে দেয় জুয়েল রানা। যারা যারা কেন্দ্রীয় ছাত্রলীগের রাজনীতি করে তাদের সমস্যায় ফেলতে চাচ্ছেন তিনি।

এছাড়া যারা কেন্দ্রীয় ছাত্রলীগের রাজনীতি করে তাদেরকে বিভিন্নভাবে হেনস্তার অভিযোগ আছে জুয়েল রানার বিরুদ্ধে। ছাত্রলীগের একটি অংশের দাবি, এ বছরই জাবি ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। কেন্দ্রের সঙ্গে যাদের ভালো সম্পর্ক আছে তাদের নিয়ে শঙ্কায় রয়েছেন জুয়েল।

এদিকে সাধারণ সম্পাদকের বিদ্রোহী গ্রুপের মধ্যেও তৈরি হয়েছে অভ্যন্তরীণ কোন্দল। মূলত ৩৯ তম আবর্তন ও তাদের জুনিয়র নেতাকর্মীদের মধ্যে টেন্ডারের টাকা ভাগাভাগিকে কেন্দ্র করে এই বিভাজন তৈরি হয়েছে। এই গ্রুপে ৩৯ তম আবর্তন বিরোধী একটা উপ-গ্রুপ তৈরী হয়েছে।

এসব অভিযোগের ব্যাপারে সভাপতি জুয়েল রানা বলেন, কাউকে হল থেকে বের করা হয়েছে কিনা জানি না। তবে রতন পরীক্ষার কারণে হলের বাহিরে আছে। টেন্ডার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই সবাই বলছে ছাত্রলীগ টাকা ভাগাভাগিতে ব্যস্ত? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা বলবেই। এখন ক্যাম্পাসে একটা গাছের পাতা পড়লেও সেখানে টেন্ডারের টাকা ভাগাভাগির গন্ধ খোঁজা হয়। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ভালো সম্পর্ক থাকায় চার নেতাকে হল থেকে বের করে দেওয়ার অভিযোগের জবাবে তিনি বলেন, তাদের কারণে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার কোন কারণ নেই। কেন্দ্রের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ আছে। আমরা কেন্দ্রের পরামর্শ অনুযায়ীই কাজ করছি।

সাধারণ সম্পাদক আবু সুুুফিয়ান চঞ্চলের বলেন, সাংগঠনিক কাজে অনীহার অভিযোগ ভিত্তিহীন। জাবি ছাত্রলীগ কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে সাংগঠনিক কর্মসূচিতে সদা তৎপর।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন