শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বশেমুরবিপ্রবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়বে ৪৮ জন

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ১৩:৫১

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য প্রায় ৪৮জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। ২,৭৪৫টি আসনের বিপরীতে এবছর ১,৩১,১১২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

গত ৫ সেপ্টেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলে ১৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। এবছর ৯টি ইউনিটের অধীনে ৩৪টি বিভাগের মূল আসনে ২,৭৪৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেন ‘এ’ ইউনিটে ২২,৩৩১ জন, ‘বি’ ইউনিটে ১২,৯৯৯ জন, ‘সি’ ইউনিটে ২১,১১৫ জন, ‘ডি’ ১৪,৯৭৭ জন, ‘ই’ ইউনিটে ২৫,৫৫৪ জন, ‘এফ’ ইউনিটে ১১,৩৩২ জন, ‘জি’ ইউনিটে ১২,৬৪২ জন, ‘এইচ’ ইউনিটে ৯,২৯৩ জন, ‘আই’ ইউনিটে ৮৬৯ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে ‘এফ’ এবং ‘জি’ ইউনিটের ১ নভেম্বর। ‘ডি’ এবং ‘ই’ ইউনিটের ২ নভেম্বর। ‘সি’ এবং ‘এইচ’ ইউনিটের ৮ নভেম্বর। ‘এ’, ‘বি’ এবং ‘আই’ ইউনিটের ৯ নভেম্বর।

উল্লেখ্য, এবছর মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%,  খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১%, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় ১% এবং পোষ্য কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ১০০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.bsmrstu.edu.bd -তে জানা যাবে।

ইত্তেফাক/আরকেজি