শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জবি নৃবিজ্ঞান বিভাগের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ২০:২৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, 'নৃবিজ্ঞানের গবেষণা মানুষকে সহিষ্ণু করতে সাহায্য করতে পারে। অন্য জাতির লোক কেন সাংস্কৃতিক ও দৈহিক দিক থেকে আলাদা আচরণ করে, নৃবিজ্ঞান তার বৈজ্ঞানিক ব্যাখ্যা দেয়। যেসব সাংস্কৃতিক রীতিনীতি ও কাজকর্ম আমাদের কাছে ভুল বা অশোভন মনে হতে পারে, সেগুলো হয়ত বিশেষ পরিবেশগত বা সামাজিক অবস্থার জন্য অভিযোজনের ফসল। বাংলাদেশেও এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। নৃবিজ্ঞান হচ্ছে মানুষ সম্পর্কিত বিজ্ঞান ও সংস্কৃতির গবেষণা। বিশ্বের সর্বত্র ছড়িয়ে থাকা মানুষের সমাজ-সংস্কৃতি নিয়ে গবেষণা করাই নৃবিজ্ঞানের কাজ। ভিন্ন ভিন্ন সমাজের মানুষ ও তাদের সব রকমের অভিজ্ঞতা নৃবিজ্ঞানীদের গবেষণার বিষয়।'

আরও পড়ুন: সাভারে এক নারী ও যুবকের লাশ উদ্ধার

অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সানজিদা ফারহানার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদা আক্তার খানম। নবীন বরণ এবং বিদায় অনুষ্ঠান কমিটির আহবায়ক ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক জনাব তাসলিমা আতিক। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, অন্যান্য শিক্ষক-শিক্ষিকাসহ বিদায়ী এবং নবীন শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/নূহু