বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইউল্যাবে তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২১, ২১:১৩

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ “এনটেঙ্গলড ইংলিশেজ ইন ট্র্যান্সলোকাল স্পেসেস” শিরোনামে তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়ে গেলো।

গত ২ সেপ্টেম্বর থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে তিনদিনের এ সম্মেলনটি আয়োজন করে ইউল্যাবের সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ স্টাডিজ ও ইংলিশ এন্ড হিউম্যানিটিজ বিভাগ।

এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। সম্মেলনে উদ্বোধনী বক্তব্য দেন ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান  অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য কাজী নাবিল আহমেদ, এমপি। সম্মেলনের মূল আলোচক ছিলেন, ইউনিভার্সিটি অব টেকনোলজি, সিডনির এমিরেটাস প্রফেসার, বিখ্যাত সামাজিক ভাষা-তাত্ত্বিক  অ্যালেসটার পেনিকুক।

আন্তঃবিষয়ক এ সম্মেলনে দশটি দেশের বিশেষজ্ঞ ও পেশাজীবীরা নিজ নিজ আলোচনায়, সমাজের বিভিন্নস্তরে ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ে তাদের ভূমিকা তুলে ধরেন। সম্মেলনে সরকারের প্রতিনিধি ও নীতিনির্ধারকরা ভিন্ন তিনটি গোলটেবিল বৈঠক আলোচনায় অংশ নেন।

পেনিকুক তাঁর আলোচনায় বলেন, ‘বিশ্বে ইংরেজি ভাষা ব্যক্তি এবং সামষ্ঠিক জীবনের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং বস্তুগত বাস্তবতার সাথে জড়িত। ইংরেজিকে ঔপনিবেশিকতা-মুক্ত এবং আঞ্চলিকিকরণ করা দরকার’।

সম্মেলনে পাঁচটি প্লেনারি, একটি কবিতা আবৃত্তি অধিবেশন এবং একটি প্যানেল আলোচনা ছিল। সম্মেলনের যৌথ আহ্বায়ক ছিলেন ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা এবং ইউল্যাবের সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ স্টাডিজের উপদেষ্টা অধ্যাপক ড. শায়লা সুলতানা। সম্মেলন কমিটির দায়িত্বে ছিলেন ইউল্যাবের ইংলিশ এন্ড হিউম্যানিটিজ বিভাগের প্রধান আরিফা গনি রহমান।

সম্মেলনের সমাপনী অধিবেশনের প্রধান অতিথি ছিলেন ঢাকাস্থ আমেরিকান দূতাবাসের ভারপ্রাপ্ত সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা শারলিন হুসেইন-মরগান । বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান। ইউল্যাবের ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে তিনদিনব্যাপী এ সম্মেলনটির সমাপ্তি হয়।

ইত্তেফাক/এএইচপি