সেমিস্টারের ফলাফলের ভিত্তিতে সিইউবি দিচ্ছে শতভাগ পর্যন্ত মেধাবৃত্তি 

সেমিস্টারের ফলাফলের ভিত্তিতে সিইউবি দিচ্ছে শতভাগ পর্যন্ত মেধাবৃত্তি 
ছবি: সংগৃহীত।

বাংলাদেশের বিশ্বমানের বেসরকারি বিশ্ববিদ্যালয় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। দেশে বসেই আন্তর্জাতিক মানের শিক্ষা ও গবেষণা চর্চায় এগিয়ে রয়েছে এই বিশ্ববিদ্যালয়। করোনাকালীন সময়েও মানসম্মত শিক্ষা ও গবেষণা কার্যক্রম সুষ্ঠুভাবে অব্যাহত রেখে নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রেখেছে এ শিক্ষা প্রতিষ্ঠান।

শিক্ষক-শিক্ষার্থী সবাই মিলে শুরু থেকেই চালিয়ে আসছে অনলাইন শিক্ষা ও গবেষণাসহ অন্যান্য সকল কর্মকাণ্ড। শ্রেণীকক্ষের পাঠদানের পাশাপাশি স্বাভাবিক নিয়মে চলমান রয়েছে পরীক্ষা, টিউটোরিয়াল, ক্লাস টেস্ট, মিডটার্মসহ শিক্ষা সংক্রান্ত মূল্যায়নের অন্যান্য সকল প্রক্রিয়া। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে ধারাবাহিকভাবে পরিচালিত হচ্ছে বিবিধ সহশিক্ষা ও শিক্ষাতিরিক্ত কার্যক্রম। এসব সাংস্কৃতিক অনুষ্ঠান, বিজনেস আইডিয়া, বিতর্ক প্রতিযোগিতা এবং বিভিন্ন সমসাময়িক বিষয়ের উপর পরিচালিত অনলাইন শিক্ষা ও গবেষণামূলক কর্মকাণ্ডে শিক্ষার্থীরা নিয়মিতভাবে অংশগ্রহণ করছে।

প্রতিষ্ঠালগ্ন থেকেই কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা এবং বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত-এর ইচ্ছে ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতিকে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা। সে লক্ষ্যে শিক্ষা সম্পর্কিত সমস্ত প্রক্রিয়া যেমন শ্রেণীকক্ষের পাঠদান, এসাইনমেন্ট সাবমিশন, টিউটরিয়াল্স, হোম ওয়ার্ক, কুইজ মূল্যায়ন ইত্যাদি প্রয়োজনীয় কার্যক্রমসমূহ মুখোমুখি শিক্ষা ব্যবস্থার পাশাপাশি অনলাইনেও শুরু থেকে অদ্যাবধি প্রচলিত রয়েছে।

No description available.

এ বিশ্ববিদ্যালয়ে স্কুল অব বিজনেস- এর আওতায় শিক্ষার্থীরা এখানে বিবিএ, এমবিএ ও ইএমবিএ পড়ার সুযোগ পাবেন। স্কুল অব সায়েন্স এ্যন্ড ইঞ্জিনিয়ারিং- এর অধীনে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এবং শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স (এসএমএস) বিভাগে পড়ার সুযোগ আছে। এছাড়া ইংলিশ, ফিল্ম অ্যান্ড টেলিভিশন (এফঅ্যান্ডডি) এবং আইন বিভাগে ছাত্রছাত্রীরা এলএলবি (স্নাতক) পড়তে পারবেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্স- এর অধীনে।

সীমিত খরচেই কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এ সব বিষয়ে বিশ্বমানের ডিগ্রি লাভ করা যায়। তাছাড়া সকল বিষয়ের উপর রয়েছে মেধাবৃত্তি ও টিউশন ফি মওকুফের সুবিধা। করোনাকালীন ফল সেমিস্টারে সব বিষয়ে সকল ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে টিউশন ফি’র উপর ৪০ শতাংশ ছাড়ে পড়ার সুযোগ। এছাড়াও প্রতি সেমিস্টারে ফলাফলের ভিত্তিতে রয়েছে ১০০% পর্যন্ত মেধাবৃত্তি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পৃথকভাবে নূন্যতম ২.৫ সিজিপিএ পাওয়া ছাত্রছাত্রীরা স্নাতক পর্যায়ে ভর্তি ফরম সংগ্রহ করে ভর্তি হতে পারেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া এবং ইংরেজি মাধ্যমে ‘ও’ লেভেলে ‘এ’ গ্রেড প্রাপ্ত ছাত্রছাত্রীরা ১০০% স্কলারশিপসহ ভর্তি হতে পারেন। অনলাইন বা অফলাইন উভয় মাধ্যমেই ভর্তি হওয়ার সুযোগ আছে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে এ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.cub.edu.bd এ। এছাড়াও যে কোন তথ্যের জন্য আছে ভেরিফাইড ফেসবুক পেজ www.facebook.com/cubbd।

ইত্তেফাক/আই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x