শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জামায়াতের মধ্যেও অনেক মুক্তিযোদ্ধা আছেন : নজরুল

আপডেট : ২৯ নভেম্বর ২০১৮, ১৩:২৬

আসন্ন নির্বাচনে কোনো যুদ্ধাপরাধীকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেওয়া হবে না জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নজরুল ইসলাম খান বলেছেন, যুদ্ধাপরাধীদের ধানের শীষ দেওয়া হবে না। এ ব্যাপারে আমি আপনাদের আশ্বস্ত করতে পারি। তাছাড়া, জামায়াতের মধ্যেও অনেক মুক্তিযোদ্ধা আছেন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে নজরুল ইসলাম এ কথা বলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহদফতর সম্পাদক বেলাল আহমেদ প্রমুখ।

বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোট নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই সরকারের মাথা খারাপ হয়ে গেছে মন্তব্য করে নজরুল ইসলাম খান বলেন, মনোনয়ন জমা দিতে আমাদের নেতাকর্মীদের পদে পদে বাঁধা দেওয়া হয়। ছোট থেকে বড় সবাইকে আসামি করা হচ্ছে। অনেকেই নিখোঁজ হচ্ছে। এগুলো সবই সুষ্ঠু নির্বাচনের অন্তরায়।

ক্ষমতাসীনদের বিরুদ্ধে অভিযোগ তুলে নজরুল ইসলাম বলেন, আওয়ামী লীগ একের পর এক ফাউল করছে। সরকার ও ইসি নিশ্চুপ ভূমিকা পালন করছে। নির্বাচন কমিশন সরকারের সহায়ক ভূমিকা পালন করছে। এভাবে চলতে থাকলে সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নির্বাচন কমিশনকে ব্যবহার করে আওয়ামী লীগ আবারো জোর করে ক্ষমতায় আসতে চায়।

তিনি  বলেন, ২০১৪ সালের মতো আরও একটি প্রহসনের নির্বাচন করতে সরকার গ্রেফতার বাণিজ্য অব্যাহত রেখেছে। তিন মাস আগে মিথ্যা ও গায়েবি মামলায় গ্রেফতার হয়ে কারান্তরীণ তেজগাঁও থানা ছাত্রদলের নেতা আব্দুল্লাহ আল তামিম গাজীপুর জেলে বুধবার (২৮ নভেম্বর) মৃত্যুবরণ করেছে। সরকারের নির্যাতন এবং কারা কর্তৃপক্ষের অবহেলায় তার মৃত্যু হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুল আউয়াল মিন্টু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও হাবিব উন নবী খান সোহেল নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়ে নজরুল বলেন, অন্য নেতাদের পক্ষে কাজ করার জন্য অনেক সিনিয়র নেতা মনোনয়ন জমা দেননি। এটাকে আপনারা নির্বাচনী কৌশলও বলতে পারেন।

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক স্বাধীনতাবিরোধী দল জামায়াতের প্রার্থীদের ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, যুদ্ধাপরাধীদের ধানের শীষ দেওয়া হবে না এটা আপনাদের আশ্বস্ত করতে পারি। তাছাড়া, জামায়াতের মধ্যেও অনেক মুক্তিযোদ্ধা আছেন।

সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/নূহু