ঢাকা শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭
১৮ °সে

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় ভারতীয় নাগরিক!

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় ভারতীয় নাগরিক!
ঢাকা অ্যাটাক ছবির পোস্টার। ছবি: সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তদের তালিকায় একজন ভারতীয়ের নাম আসায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অথচ বলা হয়েছিল শুধুমাত্র বাংলাদেশিরাই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন।

বৃহস্পতিবার প্রকাশিত পুরস্কারের তালিকায় দেখা যায়, ২০১৭ সালের সেরা ছবির পুরস্কার পেয়েছে ‘ঢাকা অ্যাটাক’। আর একই ক্যাটাগরিতে ২০১৮ সালের পুরস্কার পেয়েছে ‘পুত্র’। ‘ঢাকা অ্যাটাক’ ছবির কলাকুশলীদের মধ্যে মো. কালাম শ্রেষ্ঠ সম্পাদক হিসেবে পুরস্কৃত হচ্ছেন। অথচ তিনি কলকাতার বাসিন্দা।

চলচ্চিত্র পুরস্কারের তালিকায় কালামের নাম কীভাবে এলো- এ বিষয়ে জুরি বোর্ডের সদস্য মুশফিকুর রহমান গুলজার গণমাধ্যমকে জানান, কালাম যে একজন বিদেশি সেটা তাদের জানা ছিল না।

তিনি আরো জানান, তালিকায় ১৯ নম্বরে কালামের ঠিকানা দেওয়া হয়েছিল ঢাকার পল্লবীর। প্রযোজক তার পরিচয় গোপন করেছেন। তিনি জানিয়েছিলেন, কালাম বাংলাদেশের নাগরিক।

মো. কালাম। ছবি: সংগৃহীত

গুলজারের মন্তব্যের বিষয়ে ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের প্রযোজক সানী সানোয়ার বলেন, আমরা আবেদনের তালিকায় মো. কালামের নামই দেইনি। তিনি কীভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন, তাও জানা নেই।

চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদন আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ হয়। সেখানে বলা হয়েছিল, শুধুমাত্র বাংলাদেশিরাই এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন।

কালাম ‘ঢাকা অ্যাটাক’ ছাড়াও ‘পোড়ামন ২’, ‘দহন’সহ বাংলাদেশের বেশ কয়েকটি চলচ্চিত্র সম্পাদনা করেছেন।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৮ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন