শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রকাশ্যে এলো ‘হরিবোল’ চলচ্চিত্রের ট্রেলার

আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৯, ২৩:২৮

সংখ্যালঘুদের উপর নির্মিত ‘হরিবোল’ চলচ্চিত্রের প্রথম ট্রেলার প্রকাশিত হয়েছে! ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বলেশ্বর ফিল্মস-এর ইউটিউব চ্যানেলে সিনেমাটির অফিসিয়াল ট্রেলার-১ প্রকাশিত হয়। আনিসুজ্জামান নিবেদিত ও বলেশ্বর ফিল্মস প্রযোজিত ‘হরিবোল’ চলচ্চিত্রটি নির্মাণ করেছেন কথাসাহিত্যিক ও নির্মাতা রেজা ঘটক। ছবি'র কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা রেজা ঘটক নিজেই।

বাংলাদেশের একটি সংখ্যালঘু প্রান্তিক পরিবারের সমাজ দ্বারা নিপীড়নের গল্পে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘হরিবোল’। মুক্তিযুদ্ধের সময়ে নির্যাতিত এক নারীর সত্য ঘটনা অবলম্বনে এক তরুণ নির্মাতা একটি সিনেমা নির্মাণ করতে বলেশ্বর জনপদের একটি গ্রামে যায়। সেই গ্রামেই সন্ধান পান এই নিপীড়িত সংখ্যালঘু প্রান্তিক পরিবারের। এক গল্পের ভেতরে অন্য এক নতুন গল্প। মুক্তিযুদ্ধ এবং সংখ্যালঘু প্রান্তিক পরিবারকে ঘিরে এরকম এক সমান্তরাল আখ্যানকে উপজীব্য করেই নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘হরিবোল’। পাশাপাশি প্রান্তিক গ্রামের কৃষ্টি-সংস্কৃতি-ঐতিহ্য ‘হরিবোল’ চলচ্চিত্রে নানাভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

'হরিবোল' চলচ্চিত্রের কিছু বিশেষ বৈশিষ্ট্য হলো, এটি যেমন একটি নদী বিষয়ক চলচ্চিত্র, তেমনি এটি একটি পরিবেশ বিষয়ক চলচ্চিত্র। 'হরিবোল' চলচ্চিত্রে শেষপর্যন্ত চিরন্তন প্রেমেরই জয়গান করা হয়েছে।

‘হরিবোল’ চলচ্চিত্রে মিউজিক কম্পোজের পাশাপাশি চলচ্চিত্রের জন্য তিনটি গান লিখেছেন ও সুর করেছেন অংশুমান। যার মধ্যে একটি গান গেয়েছেন বাউল সফি মণ্ডল, একটি গান গেয়েছেন অংশুমান নিজেই এবং অন্য গানটি গেয়েছেন অংশুমানের সাথে একঝাঁক তরুণ শিল্পী। একটি গান লালন সাঁইজির। লালন সাঁইজির গানটি গেয়েছেন নলীনি মণ্ডল। আর একটি গান ভবা পাগলার। ভবা পাগলার গানটির সংগীত আয়োজন করেছেন অংশুমান এবং গেয়েছেন সাত্যকি ব্যানার্জি।

‘হরিবোল’ চলচ্চিত্রের সাউন্ড ডিজাইন করেছেন অরিজিৎ মিত্র। সাউন্ড মিক্সিং করেছেন সুজয় দাস। সাউন্ড ইফেক্ট করেছেন সুভারুন সেনগুপ্ত ও সোহাম সান্যাল। ফলি আর্টিস্ট ছিলেন যুগল বাগ। ফলি রেকর্ডিস্ট ছিলেন সৌরভ সাহা।

'হরিবোল' চলচ্চিত্রের কালার করেছেন মোহাম্মদ আমির। ডিআই টেকনিসিয়ান ছিলেন কৃষ্ণপদ সর্দার। 'হরিবোল' চলচ্চিত্রের সিনেমাটোগ্রাফি করেছেন মাহফুজ ইসলাম, সেলিম হায়দার, জাহিদ হাসান, প্রণব দাস ও রেজা ঘটক। স্থিরচিত্র ধারণ করেছেন দেবাশিষ গুপ্ত, চিন্ময় চক্রবর্তী ও জাহিদ রবি। আর 'হরিবোল' চলচ্চিত্রটি সম্পাদনা করেছেন প্রণব দাস।

'হরিবোল' চলচ্চিত্রের টাইটেল ডিজাইন করেছেন শিল্পী সব্যসাচী হাজরা। গ্রাফিক্স করেছেন স্নেহাশিস ভৌমিক। সাব্টাইটেল করেছেন সম্বৃদ্ধি পাল ও রেজা ঘটক।

'হরিবোল' চলচ্চিত্রের অফিসিয়াল ট্রেইলার-১ প্রকাশ উপলক্ষ্যে নির্মাতা রেজা ঘটক জানিয়েছেন, চলচ্চিত্রটি সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়েছে। সেন্সর পাওয়ার পর খুব শিঘ্রই চলচ্চিত্রটির মুক্তির তারিখ ঘোষণা করা হবে। 'হরিবোল' চলচ্চিত্রের শুভানুদ্ধায়ীদের বলেশ্বর ফিল্মস-এর ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করার জন্য নির্মাতা সবাইকে অনুরোধ করেছেন। খুব শিঘ্রই এই ইউটিউব চ্যানেলে ধারাবাহিকভাবে 'হরিবোল' চলচ্চিত্রের গান প্রকাশ পাবে।

ইত্তেফাক/বিএএফ
 

এ সম্পর্কিত আরও পড়ুন