'‌দাদাসাহেব ফালকে' পুরস্কার গ্রহণ করলেন অমিতাভ

'‌দাদাসাহেব ফালকে' পুরস্কার গ্রহণ করলেন অমিতাভ
'‌দাদাসাহেব ফালকে' পুরস্কার গ্রহণ করছেন অমিতাভ বচ্চন। ছবি: এনডিটিভি।

'‌দাদাসাহেব ফালকে' পুরস্কারের জন্য নাম ঘোষণা হয়েছিলো আরো অনেক আগে। কিন্তু অসুস্থতার কারণে জাতীয় পুরস্কার মঞ্চে না আসতে পারায় ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দের কাছ থেকে সম্মাননা গ্রহণ করলেন ভারতের চলচ্চিত্র জগতের মহানায়ক অমিতাভ বচ্চন।

বলিউডের শাহানশাহ রবিবার রাষ্ট্রপতি ভবনে ৫০ তম এই বিশেষ সম্মান গ্রহণকালে বলেন, 'নাম ঘোষণার পর থেকেই আমার মনে একটাই প্রশ্ন জেগেছে। আমার কি তাহলে দিন শেষ! অনেক কাজ করে ফেলেছি। এবার ঘরে বসে বিশ্রামের সময় এসে গেছে? এই সম্মানের মানে কি তাই-ই? কিন্তু এখনও যে আমার সামান্য কিছু কাজ বাকি।'

সম্মাননা গ্রহণকালে অমিতাভের সঙ্গে ছিলেন তার স্ত্রী জয়া বচ্চন এবং ছেলে অভিষেক বচ্চন। দীর্ঘ ৪৪ বছর ধরে অমিতাভ ভারতীয় সিনেমাকে সমৃদ্ধ করেছেন তাঁর অভিনয় প্রতিভায়। সেই সুবাদে তাঁর এই সম্মানলাভ। অবশ্য চলতি বছরের সেপ্টেম্বরে তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকড় দাদাসাহেব ফালকের সম্মানের জন্য অমিতাভ বচ্চনের নাম ঘোষণা করেন। সেখানে বলা হয়, তাঁর (অমিতাভ বচ্চন) দুই দশকের কাজকে সম্মান জানাতেই এই বিশেষ পুরস্কার দেওয়া হবে।

এর আগে ৬৬ তম জাতীয় পুরস্কার মঞ্চে নিজের অনুপস্থিতির কথা জানিয়ে টুইট করেন বিগ বি। জানিয়েছিলেন, চিকিৎসকের পরামর্শ মেনে উপস্থিত থাকতে পারবেন না অনুষ্ঠানে। ওই দিন বাকি পুরস্কার প্রাপ্তদের হাতে সম্মান তুলে দেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু।

অমিতাভ এর আগেও ৪ বার জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছেন। ২০১৫ সালে 'পিকু' ছবির জন্য তিনি জাতীয় পুরস্কার লাভ করেন। এখনও পর্যন্ত মুক্তি পাওয়া তাঁর শেষ ছবি সুজয় ঘোষের 'বদলা'। এনডিটিভি।

ইত্তেফাক/আরএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত