ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭
১৫ °সে

‘সিনেমা নির্মাণের শখ হয়তো আর পূরণ হবে না’

‘সিনেমা নির্মাণের শখ হয়তো আর পূরণ হবে না’
শহীদুজ্জামান সেলিম। ছবি: সংগৃহীত

শহীদুজ্জামান সেলিম। মঞ্চ, টিভি নাটক ও সিনেমা সব মাধ্যমেই তার অভিনয়ের মুন্সিয়ানাকে নতুন করে ব্যাখ্যা করার কিছু নেই। টিভি নাটক নির্মাতা ও মঞ্চ নির্দেশক হিসেবেও তাকে পাওয়া গেছে অনেকবার। বর্তমানে তার ক্যারিয়ারে আরো একটি পরিচয় যুক্ত হয়েছে, অভিনয়শিল্পী সংঘের সভাপতি হিসেবে দায়িত্বরত রয়েছেন তিনি। নিজের কাজের পাশাপাশি অন্যান্য প্রসঙ্গেও কথা বললেন বিনোদন প্রতিদিনের সঙ্গে। লিখেছেন মোস্তাফিজ মিঠু

কেমন আছেন?

সৃষ্টিকর্তা সবকিছু মিলিয়ে বেশ ভালো রেখেছেন।

শুরুতে বর্তমান কাজ নিয়ে জানতে চাই—

নাটকের ব্যস্ততা তো চলছে নিয়মিত। পাশাপাশি কয়েকটি সিনেমার কাজও চলছে।

নাটক ও সিনেমায় আপনার জনপ্রিয়তাকে আলাদা করার জায়গা নেই। কিন্তু ছোটপর্দা থেকে বড়পর্দায় এসে অনেকেই নিয়মিত হতে পারেননি। আপনার সফলতার ব্যাখ্যাটা কীভাবে দেবেন?

আমি কিন্তু খুব বেশি সিনেমায় অভিনয় করিনি। কিন্তু যে কটি করেছি সেগুলো উল্লেখ করার মতোই। নাটক ও সিনেমার ক্ষেত্রে যেমন পার্থক্য রয়েছে। তেমনি অভিনয়ের ক্ষেত্রেও পার্থক্য রয়েছে। ১০০ ফিট পর্দায় যখন দর্শক দেখেন তখন প্রতিটি এক্সপ্রেশন গুরুত্বপূর্ণ। এই বিষয়গুলো আসলে শিখে আসতে হয়। কত ফোকাল লেন্থে ক্যামেরা রয়েছে, কতুটুকু জায়গায় আমি রয়েছি। অভিনয়ের পাশাপাশি এই বিষয়গুলোও জানা প্রয়োজন। আর অভিনয়ের প্রস্তুতিটাও প্রয়োজন। সেই প্রস্তুতির ঘাটতি আমি অনেকের মধ্যেই দেখি। অথচ এটি খুব গুরুত্বপূর্ণ।

এখন গল্পের মান নিয়ে অনেক সমালোচনা রয়েছে। যদিও এমন গল্পের নাটকে অনেক সিনিয়র শিল্পীকেও অনেক সময় দেখা যায়। আপনার এমন কোনো অভিজ্ঞতা রয়েছে কি না?

আমার যা ভালো লাগে না, তা আমি করি না। এমন অভিজ্ঞতা আমার একবার হয়েছিল। আমাদের পরিচিত একজন পরিচালকের কাজ করতে গিয়েছি। শুটিং সেটে যাওয়ার পর কাজটি একদিন করে আমার আর ইচ্ছা করেনি কাজটি করতে। আমি সেদিনই কাজটি করব না বলে চলে এসেছি। আমি সামনাসামনি ‘না’ করতে পারি। আর যেই কাজটি মনে হয় না ভালো লাগছে, সেটি আমি করি না। শুধু নাটক না, সিনেমার ক্ষেত্রেও আমার এমনটা হয়েছে।

টিভি নাটক পরিচালনার পাশাপাশি মঞ্চেও আপনি নির্দেশনা দিয়েছেন। সিনেমা নির্মাণে আপনাকে পাওয়া যাবে কি না?

সিনেমা নির্মাণের চেষ্টা আমি দুবার করেছি। বিভিন্ন কারণে একবারও নির্মাণ করা হয়নি। আর এখন আসলে আমি জানি না। সিনেমা নির্মাণের শখ হয়তো আর পূরণ হবে না।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৮ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন