বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭
৩১ °সে

রাজীব চৌধুরীর ‘অন্যরকম ঈদ’

রাজীব চৌধুরীর ‘অন্যরকম ঈদ’
রাজীব চৌধুরী। ছবি: সংগৃহীত

কানাডা প্রবাসী রাজীব চৌধুরী এবারের ঈদে ঘর বন্দি মানুষের জন্য নিয়ে এলেন ‘অন্যরকম ঈদ’। গানটি লিখেছেন, সুর দিয়েছেন, গেয়েছেন এবং ভিডিও নির্মাণ করেছেন রাজীব চৌধুরী। কম্পোজ করেছেন জাহিদ নীরব। রাজীব চৌধুরীর ইউটিউব চ্যানেলে রিলিজ হয়েছে 'অন্যরকম ঈদ' গানটি।

রাজীব বলেন, এই ঈদে চিরচেনা অনেক কিছুই হয়তো হচ্ছে না। কিন্তু নতুন অনেক কিছুই থাকছে। পরিবর্তনের সাথে মানিয়ে নেয়াই জীবন। তাই আমাদের যা আছে, তা নিয়ে খুশি থেকেও জীবনকে উদযাপন করা যায়। এবারের ঈদে হয়তো কাছের মানুষের কাছে যাওয়া যাবে না। কিন্তু দূর থেকেও কিন্তু কাছে থাকা যায়। এই গানটার কথাই ধরুন। সুদূর টরন্টোতে বসেও কিন্তু ঢাকার বন্ধুদের সাথে দিনরাত কাজ করে গানটা তৈরি করা হয়ে গেল! এটাও কি একরকম কাছে থাকা না?

গান তৈরির প্রক্রিয়া নিয়ে তিনি বলেন, এটাও এক অন্যরকম অভিজ্ঞতা। কানাডায় লেখা গান ঢাকায় বসে নীরব কম্পোজ করছে, সেখান থেকে ভয়েজ রেকর্ড করে পাঠানো হচ্ছে, নিজে নিজেই ভিডিও রেকর্ড করে এডিট করা হচ্ছে - সবকিছুই আমার কাছে এক নতুন অভিজ্ঞতা। গান তৈরির প্রতি পদক্ষেপে দেশে-বিদেশে থাকা সব বন্ধু-শুভানুধ্যায়ীদের ধন্যবাদ দিতে চাই, তাদের আগ্রহ, উদ্দীপনা আর আমাকে প্রতি পদক্ষেপে সাহস দেয়ার জন্য। একা একা থাকার এই ঈদটা তাদের সবার কল্যাণে কিছুটা হলেও ভালোলাগার স্বাদ নিয়ে এসেছে আমার জীবনে।

চিরচেনা ঈদের জামাত, কোলাকুলি, আত্মীয়-বন্ধুর বাড়ি বেরাতে যাওয়া, সালামি - সবকিছুই অনুপস্থিত এবারের ঈদে। রাজীবের। 'অন্যরকম ঈদ' গানটির মূল গল্প এটাই। তবে, এটি কোন দুঃখের গান না। বরং, এই দুঃসময়েও আমরা কিভাবে সব প্রতিকূলতাকে মেনে নিয়েও, নিয়মের মধ্যে থেকেও ঈদকে উদযাপন করতে পাই, তা নিয়েই এই গান। ভিন্নরকম উৎসব উদযাপনের এই গানটির একটি অংশে ব্যবহার করা হয়েছে নজরুল ইসলাম বাবু'র লেখা, শাহনেওয়াজের সুর করা এবং সৈয়দ আব্দুল হাদির গাওয়া ঈদের গান "চাঁদের পাল্কি চড়ে, আসলো আবার ঘরে" গানের বিখ্যাত কোরাস অংশটি।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত