বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
২৯ °সে

নিয়মিত চলছে কাভার গান

অবহেলিত কপিরাইট সিস্টেম
নিয়মিত চলছে কাভার গান
ছবি: সংগৃহীত

নতুন শিল্পীদের মধ্যে পুরনো গান কাভারের চর্চাটা অনেকদিনের। মাঝে রিয়েলিটি শো থেকে আসা সংগীতশিল্পীদের মধ্যে এই বিষয়টি প্রকটভাবে দেখা গেলে পরবর্তীতে এ নিয়ে সমালোচনাও তৈরি হয়। তবে এখন পর্যন্ত কোনো বাঁধা তৈরি হয়নি এ নিয়ে। সিনিয়র অনেক সংগীতশিল্পী, গীতিকার ও সুরকারের অভিযোগ কাভার গানের কোনো ধরনের রয়্যালিটি পান না তারা।

গানের কপিরাইট সিস্টেম নিয়ে কোনো পদক্ষেপ নেই। সংগীতশিল্পী কুমার বিশ্বজিত্ বলেন, ‘আমি নিজের ইউটিউবে নিজের গান দেওয়ার পর ইউটিউব থেকে অভিযোগ আসে। বিভিন্ন চ্যানেলে আমার গান। এখন এগুলো একটা সিস্টেমে আসা উচিত। কারণ অনেক শিল্পীর জনপ্রিয় গান রয়েছে যেগুলো দিয়ে অন্যরা সুযোগ নিচ্ছে।’

প্রয়াত শিল্পীদের পরিবাররাও সম্প্রতি এ নিয়ে বললেন। প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর গান অবাধে কাভার করা নিয়ে পদক্ষেপ নিচ্ছে তার পরিবার। তার মেয়ে এই পদক্ষেপ নিচ্ছেন।

অন্যদিকে কিংবদন্তী শিল্পী সুবীর নন্দীর মেয়ে ফাল্গুনী নন্দীর ফেসবুক স্ট্যাটাসেও এই কথা উল্লেখ করেন। তিনি জানান, গুণী শিল্পীদের শেষ জীবনে মানুষের কাছে কেন চিকিত্সার জন্য হাত পাততে হবে। রয়্যালিটি, কপিরাইট যদি তারা ঠিকমতো পান তাহলে এই খারাপ দিন দেখতে হতো না এই গুণী শিল্পীদের।

জানা যায়, এ নিয়ে অনেক সিনিয়র সংগীতশিল্পী পদক্ষেপ নিচ্ছেন। বর্তমানে অডিও বাজার পুরোপুরি ডিজিটাল নির্ভর। সেই জায়গা থেকে গানের রয়্যালিটি নিয়ে এই সময়ে কঠোর পদক্ষেপ প্রয়োজন বলে মনে করছেন সিনিয়র শিল্পীরা।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত