একক নাটক ‘ফ্রোজেন কার’

একক নাটক ‘ফ্রোজেন কার’
ছবি: সংগৃহীত

মাছরাঙা টিভিতে আজ রাত ৯টায় প্রচার হবে একক নাটক ‘ফ্রোজেন কার’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মারুফ হোসেন সজীব। এতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, মাজনুন মিজান, বড়দা মিঠু প্রমুখ।

জয়নাল লাশবাহী ফ্রোজেন গাড়ির ড্রাইভার। ২৫ বছররের বেশি সময় লাশ বয়ে বেড়ানো ব্যবসা করা মতি মিয়ার ফ্রোজেন গাড়ির ড্রাইভার। বিভিন্ন হাসপাতাল ও বাসা থেকে মৃত মানুষের লাশ নিয়ে ছুটে বেড়ানোই তার কাজ। সড়ক দুর্ঘটনা মৃত রবিউল নামের এক ব্যক্তির লাশ অনেক সময় ধরে পরে আছে হাসপাতালের মর্গের বারান্দায়। হাসপাতাল ও আইনী প্রক্রিয়া শেষ করে সেই লাশ নিয়ে রবিউলের গ্রামের বাড়ির দিকে যাত্রা শুরু করে জয়নাল। রবিউলের লাশ নিয়ে রাতের অন্ধকারে মহাসড়ক ধরে ছুটে চলছে জয়নালের ফ্রোজেন গাড়ি। ছুটে চলা ফ্রোজেন গাড়ির ভেতর থেকে হঠাত্ এক ধরনের শব্দ শুনতে পায় জয়নাল। মহাসড়কের পাশে গাড়ি থামিয়ে শব্দের উত্স খুঁজতে থাকে সে। এক সময় বুঝতে পারে ফ্রোজেন বক্সের ভেতর থেকে কথা বলছে লাশ। খুলে দিতে বলছে বক্সের লকার। ভয় পেয়ে দৌড়ে পালায় জয়নাল। কিছু সময় পর আবার ফিরে আসে গাড়ির কাছে। খুলে দেয় গাড়ির লকার।

বক্সের মধ্যে বসে আছে রবিউল। ফ্রোজেন বক্স থেকে নেমে জয়নালের পাশের সিটে গিয়ে বসে রবিউলের লাশ। আবার যাত্রা শুরু করে জয়নাল। রবিউলের জীবন ও মৃত্যর উপলব্ধি নিয়ে কথা বলতে বলতে মহাসড়ক ধরে ছুটতে থাকে জয়নালের লাশবাহী গাড়ি। গ্রামের কাছাকাছি এসে থামে লাশের গাড়ি। রবিউলের মৃত্যুর কারণটি জানতে চেয়েছিল জয়নাল। বেপরোয়া গাড়ি চালানোর কারণে জয়নালের গাড়ির ধাক্কাতেই প্রাণ হারিয়েছিল রবিউল। একটি মৃত্যুর দায়ভার নেওয়ার ক্ষমা কারও নেই বলে জয়নালের ক্ষমা চাওয়াকে উপেক্ষা করে ফ্রোজেন বক্সে উঠে বসে রবিউলের লাশ।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত