কুখ্যাত ইনডেমনিটির বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদে মঞ্চ নাটক

কুখ্যাত ইনডেমনিটির বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদে মঞ্চ নাটক
মঞ্চ নাটক ইনডেমনিটিরি একটি অংশ। ছবি: সংগৃহীত

১৯৭৫ সালে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। তার হত্যাকারীদের বাঁচাতে ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর জারি করা হয়েছিল কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ। এই কালো আইনের মাধ্যমে বঙ্গবন্ধুর খুনিদের রক্ষা করতে চেয়েছিল স্বাধীনতাবিরোধী অপশক্তি।

কুখ্যাত ইনডেমনিটির বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নির্মাণ করেছে মঞ্চ নাটক ‘ইনডেমনিটি’। আজ শনিবার সাতটি টেলিভিশন চ্যানেলে প্রচার হয় নাটকটি। বিকাল ৫টায় আরটিভিতে, বিকাল ৫টা ২০ মিনিটে দীপ্ত টিভিতে, রাত ৯টায় বাংলা টিভিতে প্রচার হবে। এছাড়াও বিটিভি, ইটিভি, নাগরিক টিভি, এশিয়ান টিভিতে প্রচার হবে এ নাটক।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, সাজু খাদেম, চিত্রনায়ক রিয়াজ, সাঈদ বাবু প্রমুখ। এটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা।

ইতিহাসের কালো অধ্যায়কে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কাজ করছে ওয়ান বাংলা। এই সংগঠনের প্রস্তাবনায় গত বছর নাটকটি রচনা করেন মান্নান হীরা। গত বছরের ২৬ সেপ্টেম্বর মঞ্চস্থও হয়েছিল নাটকটি।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তরুণদের কাছে কালো অধ্যাদেশ তুলে ধরতে সারাদেশে মঞ্চস্থ হবে নাটকটি। মান্নান হীরা রাইজিংবিডিকে বলেন—করোনা সংকটের কারণে নাটকটি মঞ্চে প্রদর্শন করা যাচ্ছে না। এজন্য এই কালো দিবসে মঞ্চ নাটকটি টেলিভিশনে প্রচারের সিদ্ধান্ত নিয়েছি। করোনা সংকট কেটে গেলে সারাদেশে ধারাবাহিকভাবে নাটকটি মঞ্চস্থ করবো। জাতির কাছে সঠিক ইতিহাস তুলে ধরতে চাই।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত