থেমে নেই অ্যাওয়ার্ড অনুষ্ঠান

ভার্চুয়াল আয়োজনে পুরো বিশ্ব

ভার্চুয়াল আয়োজনে পুরো বিশ্ব
ভার্চুয়াল আয়োজনে পুরো বিশ্ব। ছবি: সংগৃহীত

চলতি বছরে পুরো বিশ্বের কাছে আতঙ্কের নাম কোভিড-১৯। এই মহামারি অচল করে দিয়েছে পুরো বিশ্ব। দীর্ঘদিন ঘর থেকে বের হতে না পারায় বাণিজ্যিক ক্ষতির পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনও কালো সময়ের মধ্য দিয়ে পার করেছে। যদিও এখন সবকিছু স্বাভাবিকের দিকে যাচ্ছে। তবে এই আতঙ্ক ঠিক কবে দূর হবে তা কেউ জানে না। করোনার কারণে বন্ধ ছিল বিনোদন দুনিয়া। শুটিং, সিনেমা মুক্তি, অ্যাওয়ার্ড অনুষ্ঠান থেকে বড় আয়োজনের সব কনসার্ট হয়েছে বাতিল। এখন সবকিছু স্বাভাবিকের দিকে গেলেও স্বাস্থ্যবিধির নিয়ম রয়েছে সবখানেই। এই মহমারি একদিকে যেমন বন্ধ করে দিয়েছে অনেককিছু, আবার অন্যদিকে বিকল্প ব্যবস্থা আবিস্কারের পথ দেখিয়েছে। ভার্চুয়ালি যে বিনোদন জগতের অনেককিছু করা যায় তা দেখা গেছে এবার। সেই সূত্র ধরে বিশ্বের বিভিন্ন অ্যাওয়ার্ড অনুষ্ঠান আয়োজন হচ্ছে অনলাইনে।

সম্প্রতি দেশের শীর্ষ ম্যাগাজিন ‘অনন্যা’ তাদের জনপ্রিয় অ্যাওয়ার্ড অনুষ্ঠান ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০১৯’ আয়োজন করেছে অনলাইনে। দেশের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য প্রতিবছরের মত দশজন কৃতী নারীকে এ সম্মাননায় ভূষিত করা হয়। এই প্রথম অনলাইনে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং সভাপতিত্ব করেন দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন। এ বছর যারা ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০১৯’-এ ভূষিত হয়েছেন, শিক্ষায় প্রতিভা সাংমা, সমাজসেবায় শ্রীমতি সাহা, অনন্য দৃষ্টান্ত স্থাপনে হাজেরা বেগম, অনুপ্রেরণায় ফাল্গুনী সাহা, চিত্রকলায় ফরিদা জামান, সাংবাদিকতায় সুমনা শারমিন, নারী সংগঠক হিসেবে ইশরাত খান মজলিশ, ক্রীড়ায় ইতি খাতুন, উদ্যোক্তা হিসেবে নাসিমা আক্তার নিশা এবং সঙ্গীতে এফ মাইনর (ব্যান্ড দল)।

প্রতিবছর দেশে বেশ জাঁকজমকভাবে আয়োজিত হয় সিজেএফবি অ্যাওয়ার্ড অনুষ্ঠান। এবারও আয়োজকরা বন্ধ রাখার সিদ্ধান্ত না নিয়ে অনলাইনে আয়োজন করা হয়। গ্লোবাল টিভির কনফারেন্স সেন্টার থেকে সিজেএফবির ফেইসবুক পেইজ থেকে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে।

এবার আসা যাক দেশের বাইরের প্রসঙ্গে। টেলিভিশনের অস্কারখ্যাত এমি অ্যাওয়ার্ডসের ৭২ তম আসর আয়োজন করা হয় অনলাইনে। করোনা মহামারিতে লালগালিচা ও তারকা উপস্থিতি ছাড়াই এবার অনুষ্ঠিত হলো এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রথমবারের মতো ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় এটি। ১১৪ জায়গা থেকে অংশ নেন ১৩৮ তারকা। বিজয়ীরা পুরস্কারও নেন নিজ নিজ জায়গা থেকে। ইতোমধ্যেই ঘোষণা করা হয়েছে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের নাম। অন্যদিকে বিশ্বের আলোচিত ফিল্ম ফেস্টিভ্যাল ‘টরেন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ অনুষ্ঠিত হবে এবার অনলাইনে। করোনার কারণে এখন পর্যন্ত দেশে প্রবেশ নিষিদ্ধ রয়েছে। তাই অনলাইনেই আয়োজিত হবে বিশ্বের জনপ্রিয় এই সিনেমা উৎসব।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত