স্বল্পপরিসরে পর্দা উঠবে কান চলচ্চিত্র উৎসবের

স্বল্পপরিসরে পর্দা উঠবে কান চলচ্চিত্র উৎসবের
ফাইল ছবি

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মধ্যে ‘কান চলচ্চিত্র উৎসব’-এর জনপ্রিয়তা আকাশচুম্বি। প্রতিবছর এই উৎসবের জন্য যেমন অপেক্ষা থাকে তারকাদের। তেমনি সিনেমাপ্রেমীদের মাঝেও এই উৎসব নিয়ে আগ্রহের কমিত নেই। বাংলাদেশ থেকেও প্রতিবছর এই আয়োজনে যোগ দেন অনেক তারকা। চলতি বছর করোনা মহামারির কারণে ফ্রান্সের দক্ষিণ উপকূলীয় শহরে সাগরপাড়ে বসেনি কানের আয়োজন।

বছর প্রায় শেষের দিকে। কান চলচ্চিত্র উৎসবের ২০২০ সালের খাতাটা ফাঁকা থাকার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত খুশির খবর দিল কান কর্তৃপক্ষ। তিন দিনের বিশেষ একটি আয়োজনের পরিকল্পনা করেছেন কান কর্তৃপক্ষ। এবারের অফিশিয়াল সিলেকশনকে সম্মান জানাতে ‘স্পেশাল কান ২০২০’ ইভেন্টটি অনুষ্ঠিত হবে ২৭ থেকে ২৯ অক্টোবর। সেখানে অফিশিয়াল সিলেকশন থেকে চারটি সিনেমা প্রদর্শিত হবে। লুই লুমিয়ের মিলনায়তনে উপস্থিত থেকে এ আয়োজন উপভোগ করতে পারবেন দর্শক। এ আসরের অন্যতম আকর্ষণ প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং সিনেফঁদাসো শাখায় শিক্ষার্থীদের নির্মিত ছবির প্রদর্শনী। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর মধ্যে পাম দ্য বিজয়ীর নাম ঘোষণা করবেন বিচারক।

আরো পড়ুন : ৯০০ কোটি টাকা লোপাটের টার্গেট ছিল রাজ্জাকের

কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর বলেন, ‘মে মাসে উৎসব করতে না পারায় হতাশা ছিল আমাদের। তবে অক্টোবরে বিশেষ আয়োজন রাখতে পেরে আমরা আনন্দিত। সাগরপাড়ে আবারও আমাদের অফিসিয়াল সিলেকশনের ছবি দেখা যাবে ভাবতেই ভালো লাগছে।’

ফ্রান্সের দক্ষিণ উপকূলীয় শহর কানের মেয়র ডেভিড লিসনার্ড বলেন, ‘সারাবিশ্বে সুপরিচিত কান উৎসবের সঙ্গে কয়েকশ পরিবারের জীবনযাত্রার পাশাপাশি এই শহরের সাংস্কৃতিক প্রভাব ওতপ্রোতভাবে জড়িত। বিশেষ আয়োজনের মাধ্যমে তারা সবাই অনুপ্রেরণা খুঁজে পাবে বলে আমাদের আশা।’

ফরাসি নির্মাতা ইমানুয়েল কুরকল পরিচালিত ‘দ্য বিগ হিট’ প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে উৎসব। অন্য ছবিগুলো হলো জাপানের নাওমি কাওয়াসে পরিচালিত ‘ট্রু মাদারস’, জর্জিয়ার ডেয়া কুলুম্বেগাশভিলির ‘বিগিনিং’ এবং ফ্রান্সের ব্রুনো পোদালিদেস পরিচালিত ‘দ্য ফ্রেঞ্চ টেক’। সিনেমার নির্মাতা ও কলা-কুশলীরা উপস্থিত থাকছেন বিশেষ এ আয়োজনে। থাকছে রেড কার্পেট ও ডিনার।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত