আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তার গানকে রাষ্ট্রীয় সম্মান

আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তার গানকে রাষ্ট্রীয় সম্মান
আইয়ুব বাচ্চুর ওয়েবসাইটের ফ্রন্ট লুক

প্রথমবারের মতো কোনো শিল্পীর গান সংরক্ষণের উদ্যোগ নেয়া হচ্ছে সরকারী ব্যবস্থাপনায়। সে শিল্পী আর কেউ এদেশের রক লিজেন্ড আইয়ুব বাচ্চু। আজ আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।

২০১৮ সালের ১৮ অক্টোবর মৃত্যুবরণ করেন তিনি। তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর আগের দিন জানা গেছে আইয়ূব বাচ্চুর গান সরকারী ব্যবস্থাপনায় সংরক্ষণের ব্যবস্থা নেয়া হয়েছে। প্রথমবারের মতো বাংলাদেশের কোন শিল্পীর যার গান সংরক্ষণ করা হচ্ছে সরকারী উদ্যোগে। কপিরাইট রেজিস্টার জাফর রাজা চৌধুরী।

তিনি বলেন, ‘বাংলাদেশ কপিরাইট অফিসের উদ্যোগে আইয়ুব বাচ্চু স্মরণে এই প্রথম একটি ওয়েবসাইট খোলা হয়েছে। সেখানে প্রাথমিকভাবে ২৭২টি গান সংরক্ষিত আছে। পাশাপাশি আইয়ুব বাচ্চুর নামে ইউটিউব চ্যানেল খোলা হয়েছে। আইয়ুব বাচ্চুর প্রতি সম্মান জানিয়ে এই প্রথম কপিরাইট অফিসের উদ্যোগে আমরা তার নানা স্মৃতি, গান রক্ষার উদ্যোগ নিয়েছি। থাকছে তার নামে ওয়েবসাইট ও একটি ইউটিউব চ্যানেল। এই ওয়েবসাইটে ঢুকে আইয়ুব বাচ্চু সম্পর্কে জানতে পারবেন অনেক তথ্য।’

ডিজিটালী আইয়ুব বাচ্চুর গান সংরক্ষন ও ওয়েবসাইট নির্মাণসহ পর্যবেক্ষণ করছেন কণ্ঠশিল্পী সঙ্গীত পরিচালক জুয়েল মোর্শেদ। তিনি বলেন,‘ এটা বাংলা গানের জন্য বিরাট এক গর্বের বিষয়। বাচ্চু ভাই জীবিত অবস্থাতেই অনেকদিন ধরে চাইছিলেন এভাবে সরকারী উদ্যোগে গানগুলো সংরক্ষিত হোক। সেটিই আজ বাস্তবায়ন হলো।’

আজ ভার্চুয়ালি গান ডিজিটাল আর্কাইভিং-এর শুভ উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী কে এম খালিদ এমপি। এছাড়াও সংযুক্ত হবেন আইয়ুব বাচ্চু কন্যা শাফরা। একই সাথে আইয়ুব বাচ্চুর সকল গানের মেধাস্বত্ত্বও সংরক্ষণের কাজ শুরু হবে আগামীকাল থেকেই।

রক আইকন আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে এমন খবর সত্যিই শিল্পী ও শিল্পের প্রতি সম্মান প্রদর্শনের দারুণ এক দৃষ্টান্ত হয়ে রইল।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত